মুরগির চামড়া দিয়ে জুতা বানিয়ে বিখ্যাত তরুণ উদ্যোক্তা!

   
প্রকাশিত: ৯:০২ পূর্বাহ্ণ, ২ জুলাই ২০২০

মুরগির চামড়া দিয়ে জুতা। শুনতে অবাক লাগলেও ঘটনাটি সত্য। এমন ঘটনা ঘটেছে ইন্দোনেশিয়ায়। মুরগির পায়ের চামড়া থেকে বানানো হয় এসব জুতা। নিউ ইয়র্ক পোস্ট’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, মুরগির চামড়া দিয়ে জুতা বানিয়ে রাতারাতি খ্যাতি পেয়েছেন ইন্দোনেশিয়ার একটি প্রতিষ্ঠান। হিরকা নামের ওই ব্র্যান্ডের জুতা তৈরিতে ব্যবহৃত হয় মুরগির পায়ের চামড়া। জানা গেছে, ২০১৭ সালে ইন্দোনেশিয়ায় তরুণ উদ্যোক্তা নুরমান ফারিয়েকা রামধানির হাত ধরে যাত্রা শুরু হয় জুতা প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিরকা।

প্রতিষ্ঠানটির উদ্যোক্তা নুরমান জানান, বর্জ্য ব্যবস্থাপনার উদ্দেশ্য থেকেই এই উদ্যোগ নিয়েছেন তারা। তিনি বলেন, দেখতে সাধারণ চামড়ার জুতো মনে হলেও, প্রচলিত কাঁচামালে তৈরি নয় এ জুতা। দর্শনীয় এবং আরামদায়ক এসব জুতা তৈরি হয়েছে মুরগির পায়ের চামড়া থেকে। নুরমান আরও বলেন, প্রতিদিন হাজার হাজার মুরগির পা ফেলে দেওয়া হয়। সেগুলো কাজে লাগানোর চেষ্টা করি।

ফেলে দেয়া মুরগির পা সংগ্রহ করার পর এগুলোর চামড়া প্রক্রিয়াজাত করা হয়। তারপর তৈরি করা হয় বিভিন্ন ডিজাইনের জুতা। এক জোড়া জুতো তৈরিতে প্রয়োজন হয় ৪৫টি মুরগির পা। বিক্রি হয় ৩৫ ডলার থেকে ১৪০ ডলারের মধ্যে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: