প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

মৃতের সংখ্যা বেড়ে ২১৩ জন, বাড়ছে আতঙ্ক

   
প্রকাশিত: ৮:৪৪ পূর্বাহ্ণ, ৩১ জানুয়ারি ২০২০

চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলছে। প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে এখন ২১৩ জনে পৌঁছেছে। এছাড়া ইতোমধ্যে প্রায় ১০ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ বিষয়ে হুবেই প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ২১৩ জনে। এর মধ্যে ২০৪ জনই ভাইরাসটির কেন্দ্রস্থল উহান শহরের বাসিন্দা।

এ দিকে মহামারি আকারে ছড়িয়ে পড়া চীনের প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৃহস্পতিবার জেনেভায় এক জরুরি বৈঠক শেষে সংস্থাটি এ ঘোষণা দেয়। গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এরপর দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে থাকে এই ভাইরাস। চীনের সীমা ছাড়িয়ে ইতোমধ্যে বিশ্বের ২০টিরও বেশি দেশে রহস্যময় এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। চীন ছাড়াও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত ও তাইওয়ানে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে চীন চেষ্টার কোনো কমতি রাখছে না। ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য একটি হাসপাতাল তৈরি করেছে তারা। এছাড়া আরেকটি হাসপাতাল নির্মাণাধীন রয়েছে। তবে কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না ভাইরাসটি। করোনা ভাইরাসে চীন এখন ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: