প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মৌলভীবাজারে ইউএনও’র উদ্যোগে সরকারি খাল উদ্ধার

   
প্রকাশিত: ১০:৫৫ অপরাহ্ণ, ৩১ অক্টোবর ২০২০

মনিরুল ইসলাম, মৌলভীবাজার থেকে: মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় সরকারি খাল দখল করে দীর্ঘদিন যাবৎ কয়েকটি পরিবার ঘর তৈরি বসবাস করে আসছিল। এতে জলাবদ্ধতায় ফসলি জমিতে কৃষকদের চাষাবাদ মারাত্মক হুমকির সম্মুখীন হয়ে পড়ে।

অবশেষে জুড়ী উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অাল-ইমরান রুহুল ইসলাম এর উদ্যোগে সরকারি খাল উদ্ধার ও কৃষিজমির জলাবদ্ধতা নিরসন করা হয়। উপজেলার বাছিরপুর গ্রামের একটি সরকারি খাল দখল করে বাড়িঘর বানিয়ে দীর্ঘদিন থেকে বসবাস করছিল কয়েকটি পরিবার।

জানা যায়,খালের উপর বাড়িঘর তৈরি করে ফেলায় ও পাশের ফসলি জমি থেকে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যাওয়ায় স্থানীয় কৃষকদের প্রায় ১৫০ একর জমিতে ব্যাপক জলাবদ্ধতা সৃষ্টি হয়।জলাবদ্ধতার ফলে স্থানীয় কৃষকদের এসব জমিতে ফসল উৎপাদন হুমকির মুখে পড়ে।সরকারি খাল উদ্ধার ও পানি নিষ্কাশনের ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় ব্যক্তিবর্গ উপজেলা নির্বাহী অফিসারের বরাবর লিখিত অভিযোগ জানায়।লিখিত অভিযোগ পাওয়ার পর ৩১ অক্টোবর (শনিবার) উপজেলা নির্বাহী অফিসার সরজমিনে গিয়ে উভয় পক্ষ সহ স্থানীয় ইউপি চেয়ারম্যান এর উপস্থিতিতে সরকারি খাল উদ্ধার করেন। সরকারি খাল দখল করে ঘর নির্মাণকারী দরিদ্র পরিবার গুলোর জন্য সরকারি জায়গা বরাদ্দ দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেন।

জুড়ী উপজেলা নির্বাহী অফিসার আল-ইমরান রুহুল ইসলাম দৈনিক সকালের সময় কে বলেন, সরকারি খাল দখলের ব্যাপারে অভিযোগ পাওয়ার পর গণশুনানিতে উভয়পক্ষের সাথে আলোচনা করার পর খালের জমি থেকে অবৈধ বসবাসকারীরা স্বেচ্ছায় সরে যেতে সম্মত হয়। দখলকারীরা ভূমিহীন ও গৃহহীন হওয়ায় তাদের ভিন্ন কোথাও পুনর্বাসনের বিষয়ে চেষ্টা করা হবে।খাল খনন সম্পূর্ণ হলে দেড় শতাধিক একর কৃষি জমির জলাবদ্ধতা নিরসন হবে এবং ফসল চাষের উপযোগী হবে।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: