প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ম্যাক্রোঁর ‘ইসলামবিদ্বেষের’ অভিনব প্রতিবাদ মুম্বাইয়ের রাস্তায়

   
প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, ৩১ অক্টোবর ২০২০

ব্যস্ত রাস্তায় সেঁটে দেয়া হয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ছবি-সম্বলিত পোস্টার। তার ওপর দিয়ে চলে যাচ্ছে গাড়ির চাকা। মাড়িয়ে যাচ্ছেন পথচারীরা। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় ভারতের মুম্বাইয়ে দেখা গেছে এমনই দৃশ্য। দক্ষিণ মুম্বাইয়ের জে জে ফ্লাইওভারের নিচে মুহাম্মদ আলি রোড এবং ভেন্ডি বাজার এলাকায় উদ্দেশ্যপ্রণোদিতভাবেই ফরাসি প্রেসিডেন্টের ছবি-সম্বলিত পোস্টার রাস্তায় সেঁটে দেয়া হয়েছে। তবে খবর পেয়ে পুলিশ সদস্যরা গিয়ে পোস্টারগুলো সরিয়ে নেন বলে জানিয়েছেন মুম্বাই পুলিশের মুখপাত্র এস চৈতন্য।

প্রাথমিকভাবে পুলিশ মনে করছে, মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে অবমাননার জের ধরে কে বা কারা ফরাসি প্রেসিডেন্টের ছবিগুলো রাস্তায় সেঁটে দিয়েছেন। তবে এই ঘটনায় কোনো মামলা রুজু করা হয়েছে কি-না, তা সুনির্দিষ্টভাবে জানায়নি মুম্বাই পুলিশ।

এ ঘটনায় বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র ওই ভিডিও পোস্ট করে টুইটারে লিখেছেন, ‘মহারাষ্ট্র সরকার এ কী হচ্ছে? গোটা ভারত আজ ফ্রান্সের পাশে। সন্ত্রাসী হামলার বিরুদ্ধে ফ্রান্স যে লড়াই চালাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাতে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন। তাহলে কেন ফরাসি প্রেসিডেন্টকে এভাবে অবমান করা হচ্ছে?’

স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে বাক-স্বাধীনতার ব্যাপারে আলোচনা করতে গিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসের উপকণ্ঠের একটি মাধ্যমিক স্কুলের শিক্ষক স্যামুয়েল প্যাটি হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রদর্শন করেন। এ ঘটনার পর গত ১৬ অক্টোবর ১৮ বছর বয়সী এক চেচেন কিশোর স্যামুয়েলকে শিরশ্ছেদ করে হত্যা করেন।

স্যামুয়েল হত্যাকাণ্ডের পর ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ তার ইসলামবিরোধী কর্মকাণ্ড এবং হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রদর্শনী অব্যাহত রাখার ঘোষণা দেন। এ নিয়ে মুসলিম বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ফ্রান্সের সম্পর্কের টানাপড়েন তৈরি হয়েছে। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই বৃহস্পতিবার নিস শহরের একটি গির্জায় হামলা চালায় তিউনিশিয়া থেকে ফ্রান্সে পাড়ি জমানো এক তরুণ।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: