যুক্তরাষ্ট্রের মতো রাশিয়ায় ধ্বংসলীলা শুরু করেছে করোনা

   
প্রকাশিত: ৮:৩০ পূর্বাহ্ণ, ২৬ মে ২০২০

প্রাণঘাতী করোনার থাবায় ক্ষমতাসীন যুক্তরাষ্ট্রের মতো দিশেহারা হয়ে পড়েছে আরেক ক্ষমতাসীন দেশ রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮ হাজার ৯৪৬ জন এই প্রাণঘাতী ভাইরাসে সংক্রমিত হয়েছে। ফলে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ লাখ ৫৩ হাজারের বেশি দাঁড়িয়েছে। সোমবার (২৫ মে) রুশ করোনাভাইরাস রেসপন্স সেন্টারের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এছাড়াও গত একদিনে রাশিয়ায় ৯২ জন করোনায় মারা গেছেন। এ নিয়ে সেখানে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল তিন হাজার ৬৩৩ জন। এদিকে ভারতে মাত্র ৮ দিনে প্রায় ৪৮ হাজার ব্যক্তির দেহে নতুন করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। রোববার থেকে সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টাতেই ৬ হাজার ৯৭৭ জনের কোভিড-১৯ ধরা পড়েছে। আগের ২৪ ঘণ্টায় শনাক্ত আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ৭৬৭। তার আগের ২৪ ঘণ্টায় ৬ হাজার ৬৫৪। এ নিয়ে পরপর চারদিন দেশটিতে রোগীর সংখ্যা আগের দিনের রেকর্ড টপকাল। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৩৮ হাজার ৮৪৫ জনে দাঁড়িয়েছে। এদিকে করোনা প্রাদুর্ভাবের নতুন কেন্দ্র হয়ে ওঠা ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ২৮ মে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে। নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাওয়ার সময় থেকে ১৪ দিন আগেও ব্রাজিল ছিলেন এমন বিদেশিদের ভেতরে ঢুকতে দেয়া হবে না। মার্কিন নাগরিক ও তাদের স্বামী/স্ত্রী, বাবা-মা; মার্কিন নাগরিক কিংবা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসকারীদের সন্তান ও ২১ বছরের নিচের ভাই-বোনদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা থাকছে না। থাকছে না ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও। বিদেশি নাগরিকদের প্রবেশের বেলায়ও কেবল দুই সপ্তাহের মধ্যে তারা ব্রাজিলে ছিলেন কিনা, তা দেখা হবে।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: