প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

যুক্তরাষ্ট্র বলে দেবে কে কি করবে তা হতে পারে না: রাশিয়া

   
প্রকাশিত: ১১:০০ অপরাহ্ণ, ২০ অক্টোবর ২০২০

ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখার দায়ে চীনের কয়েকটি কোম্পানির বিরুদ্ধে মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপ করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া। মস্কো বলেছে, এই ধরনের নিষেধাজ্ঞা সত্ত্বেও তারা ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক অব্যাহত রাখবে। সোমবার (১৯ অক্টোবর) জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ রাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়ানস্কি এক টুইটার পোস্টে লিখেছেন, আবারো আমেরিকা ভুল দৃষ্টিভঙ্গি গ্রহণ করল, জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বাদ দিয়ে আমেরিকা নিজে সারাবিশ্বে পুলিশের ভূমিকা পালন করছে যা মোটেই সুখকর নয়।

তিনি আরও লিখেছেন, আমরা ইরানের সঙ্গে বাণিজ্য করছি এবং এই বাণিজ্য অব্যাহত থাকবে। বিষয়টি কোনোভাবেই আমেরিকার নিজের উপর নির্ভর করবে না যে, তারা বলে দেবে কে কি করবে অথবা করবে না সেটি হতে পারে না। অর্থহীন প্রচেষ্টার মাধ্যমে অপমান করা বন্ধ করুন আমেরিকা।

ইরানের শিপিং লাইনের সঙ্গে সম্পর্ক রাখার জন্য চীনের দুই ব্যক্তি এবং ছয়টি প্রতিষ্ঠানকে আমেরিকা কালো তালিকাভুক্ত করার পর রাশিয়া এই বক্তব্য দিল। মার্কিন নিষেধাজ্ঞা এড়ানোর ক্ষেত্রে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান ইরানকে সহযোগিতা করেছিল বলে অভিযোগ তুলেছে আমেরিকা।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: