যে উপায়ে চিনবেন বাসি মাংস

   
প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ, ২১ নভেম্বর ২০১৯

বর্তমান পৃথিবী হচ্ছে গতির যুগ। এই যুগে প্রতিটি সেকেণ্ডের মূল্য ভীষণ। এই গতির সাথে তাল মিলাতে অনেক কর্মজীবীই কেনাকাটা করছেন সুপারশপের কাটা ও পরিষ্কার করা মাংস। কিন্তু এতে কিছুটা ঝুঁকি আছে। এসব মাংস প্রায়ই অনেকদিন ধরে ফ্রিজারে থেকে নষ্ট হয়ে যায়। জেনে নিন নষ্ট হওয়া মুরগির মাংসের কিছু বৈশিষ্ট্য। মাংস কেনার সময় পারলে হাত দিয়ে পরখ করুন মাংসখণ্ডকে। যদি খুব শক্ত বা খুব নরম বোধ করেন, তাহলে সে মাংস কিনবেন না। টাটকা মাংস হলে তা খুব নরম বা শক্ত হয় না, উল্টো একটা স্প্রিংয়ের মতো স্থিতিস্থাপকতা আসে। সুপার শপ থেকে প্যাকেজড চিকেন কিনতে হলে সাবধান থাকুন।

আগেই দেখে নিন, প্যাকেজিং ঠিকঠাক আছে কি না। উপরের ঢাকনার উপর নজর রাখুন, যদি পলিথিন বা ঢাকনা আলগা দেখেন, তা এড়িয়ে চলুন। কেনার সময় অবশ্যই দেখে নিন জিনিসটির এক্সপায়ারি ডেট। মাংসের গন্ধ সন্দেহজনক হলে তা কিনবেন না। মাংসের রং দেখুন, যদি দেখেন তা ধূসর বর্ণের, তবে জানবেন তা বাসি বা অনেকক্ষণ আগে কেটে রাখা মাংস। টাটকা হলে মাংসের রং হবে হালকা গোলাপি।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: