প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

যে কারণে কিমের দেশে নেই করোনা!

   
প্রকাশিত: ৫:০৯ অপরাহ্ণ, ২ এপ্রিল ২০২০

পরমাণবিক শক্তিধর দেশ উত্তর কোরিয়া বলছে তারা এখন সম্পূর্ণ করোনা ভাইরাসের শঙ্কা মুক্ত। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে বিষয়টি জানা যায়। এই দেশটি জানুয়ারি থেকে লকডাউন জারি করে। চীনে আক্রান্তের খবর জানার সময় থেকেই তারা কঠোর নিয়ম মেনে চলছে।

উত্তর কোরিয়ার সেন্ট্রাল ইমার্জেন্সি এন্টি এপিডিমিকের প্রধান পাক মুংগ সু বলেছেন, আমাদের প্রচেষ্টা সম্পূর্ণ সফল হয়েছে। আমাদের দেশে একজন মানুষও করোনায় আক্রান্ত নয়।

তিনি বলেন, আমরা দেশে প্রবেশকারী সবার উপর উপর নজর রেখেছি, কোয়ারেন্টাইন, বৈজ্ঞানিক ব্যবস্থা গ্রহণ, পণ্য জীবাণুমুক্ত করা থেকে শুরু করে স্থল ও সমুদ্র সীমাও বন্ধ করে রেখেছিলাম। যেখানে অন্য দেশগুলোতে আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লাখ ছাড়িয়েছে। এশিয়ার চীন ও দক্ষিণ কোরিয়ায় খুব ভয়াবহভাবে হানা দিয়েছে এই ভাইরাস।

অথচ উত্তর কোরিয়া দাবি করছে তারা এখনো সংক্রমণের বাইরে রয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছে, উত্তর কোরিয়া ভাইরাস থেকে এখনো সুরক্ষিত নয়। দেশটিতে রয়েছে দুর্বল চিকিৎসা ব্যবস্থা, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা যা ভাইরাস সংক্রমণের পর খাদ্য সঙ্কট সৃষ্টি করতে পারে। জাতিসঙ্ঘের মতে দেশটির ৪১ ভাগ মানুষই অপুষ্টিতে ভুগছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: