প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

যে নম্বরে এসএমএস করলে ভোটের তথ্য পাবেন

   
প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, ২৭ জানুয়ারি ২০২০

জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে এসএমএস করলে সিটি করপোরেশন নির্বাচনের ভোটের তথ্য জানা যাবে। এর মাধ্যমে একটি ফিরতি এসএমএস‘র মাধ্যমে ভোটাররা কোন কেন্দ্রের ভোটার এবং ভোটার তালিকার ক্রমিক নম্বর জানতে পারবেন। এসএমএসটি করতে হবে ১০৫ নম্বরে। সোমবার (২৭ জানুয়ারি) ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিক্যাশন অফিসার ইন চার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের সুবিধার্থে ১০৫ নম্বরে এনআইডি নম্বর পাঠিয়ে ভোটকেন্দ্র ও ভোটার তালিকার সিরিয়াল নম্বর জানা যাবে। এতে করে ভোটারদের কেন্দ্রে গিয়ে ভোটের তথ্য জানার ঝামেলা থাকবে না।’ ইসি সূত্র জানায়, যেকোনো মোবাইল নম্বর থেকে ইংরেজিতে পিসি লিখে স্পেস এনআইডি নম্বর (স্মার্ট কার্ডের ১০ ডিজিট অথবা জাতীয় পরিচয়পত্রের ১৭ ডিজিট) লিখে ১০৫ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এরপর কিছুক্ষণের মধ্যেই ফিরতি এসএমএস‘র মাধ্যমে নাম, ভোটকেন্দ্র, ভোটার নম্বর ও ক্রমিক নম্বর জানা যাবে। তবে কারও ১৩ ডিজিটের এনআইডি নম্বর থাকলে শুরুতে জন্ম সাল যোগ করে ১৭ ডিজিট করে এসএমএস পাঠাতে হবে। অর্থাৎ মোবাইলের মেসেস অপশনে গিয়ে, PC লিখে NID number বসিয়ে 105 নম্বরে পাঠাতে হবে।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরশেন নির্বাচন। ঢাকা উত্তর সিটিতে ৩০ লাখ ৯ হাজার ভোটার রয়েছে। এসব ভোটার ১ হাজার ৩১৮টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৮৫০টি ভোটকক্ষে ভোট দেবেন। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটিতে মোট ভোটার ২৪ লাখ ৫২ হাজার। এর ভোটরদের ভোট দেওয়ার জন্য ১ হাজার ১৫০ ভোটকেন্দ্রে ৬ হাজার ৫৮৯টি ভোটকক্ষ রয়েছে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: