যে পদ্ধতিতে হাতে পাবেন এসএসসির ফলাফল

   
প্রকাশিত: ৯:০২ পূর্বাহ্ণ, ৩১ মে ২০২০

দেশব্যাপী ব্যাপকভাবে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের মধ্যেই আজ রোববার (৩১ মে) ভিন্নরকমভাবে প্রকাশ হতে যাচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল। এবার কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই ফল পাঠানো হবে না। সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল নিজ নিজ ওয়েবসাইটে প্রকাশ করবে শিক্ষা বোর্ডগুলো। তাই ফল প্রকাশের দিন অর্থাৎ আজ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অফিসও বন্ধ রাখতে বোর্ডগুলোর পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাধ্যমিকের ফল প্রকাশ করবেন। শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেখানে উপস্থিত থাকবেন। এরপর বেলা ১১টায় ফেসবুক লাইভে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপরই সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল নিজ নিজ ওয়েবসাইটে প্রকাশ করবে শিক্ষা বোর্ডগুলো। যেসব শিক্ষার্থী মোবাইল থেকে প্রি-রেজিস্ট্রেশন করে রেখেছেন মন্ত্রীর সংবাদ সম্মেলনের পরপরই তারা এসএমএসে ফল পেয়ে যাবেন। জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার পর শিক্ষামন্ত্রী ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। তবে শিক্ষামন্ত্রীর ফেসবুক লাইভের সময় ১২টায় নির্ধারিত থাকলেও তা এক ঘণ্টা এগিয়ে ১১টায় করা হয়েছে। এদিকে শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফলাফল সংক্রান্ত সব তথ্য-উপাত্ত ই-মেইলে গণমাধ্যমে পাঠানো হবে। এছাড়া বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) ক্যামেরায় রেকর্ড করা শিক্ষামন্ত্রীর বক্তব্যের ভিডিও ফুটেজ বিভিন্ন টেলিভিশন স্টেশনে পাঠানো হবে। প্রসঙ্গত, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা যায়, পরীক্ষার ফল পেতে সারাদেশে এ পর্যন্ত ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে। মোবাইল এসএমএসে ফল পেতে শনিবার দুপুর ২টা পর্যন্ত প্রি-রেজিস্ট্রেশন কার্যক্রম চলে। প্রি-রেজিস্ট্রেশন করা ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ শিক্ষার্থীর মধ্যে গ্রামীণফোন থেকে ৫ লাখ ৭৪ হাজার ৫৯৯, রবি থেকে ৪ লাখ ৭১ হাজার ২৮৯, টেলিটক থেকে এক লাখ ১৫ হাজার ৯১৫ এবং বাংলালিংক থেকে ১ লাখ ৬১ হাজার ৯২৩ শিক্ষার্থী রয়েছেন। চলতি বছর মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: