প্রচ্ছদ / খোলা কলাম / বিস্তারিত

‘রক্ত থেকে করোনা টেস্ট অনেক দেশেরই অস্বস্তি’

   
প্রকাশিত: ৮:১০ পূর্বাহ্ণ, ২৭ এপ্রিল ২০২০

কানাডা যখন হন্যে হয়ে করোনা ভাইরাসের টেস্টিং কিট এর জন্য ঘুরছে, বিশেষ কার্গো ভাড়া করে চীন থেকে টেস্টিং কিট এনে সারা দেশে সরবরাহ দিচ্ছে, তখনো মারখামের BTNX Inc এর তৈরি করা টেস্টিং কিটটি অনুমোদনের জন্য হেলথ কানাডার টেবিলে পড়ে আছে। BTNX Inc এর দাবি অনুযায়ী, এই কিটের মাধ্যমে ২০ মিনিটে করোনার টেস্ট করা যায়। প্রতিটি কিটের খরচ পরে ১০ ডলার। ইতিমধ্যে অন্য একটি কোম্পানি অনুমোদন পেয়ে কিট সরবরাহ শুরু করেছে। সরকারই সব কিনে নিচ্ছে। কিন্তু BTNX Inc এর ভাগ্য খুলছে না।

কোম্পানিটি যোগাযোগ করার পর হেলথ কানাডা জানিয়ে দিযেছে, তারা তাদের কিটটিকে পর্যালোচনার জন্য অগ্রাধিকারের তালিকায় রেখেছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নিয়মিত ব্রিফিং এ সাংবাদিকরা তাকে চেপে ধরেছিলেন, করোনার এই কঠিন সময়ে কেন BTNX Inc এর টেস্টিং কিট অনুমোদন পাচ্ছে না। জাস্টিন ট্রুডো সরাসরি তার কোনো জবাব দেননি। তিনি বলেছেন, বিশেষজ্ঞরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। কানাডার অনুমতি না পেলেও তাদের এই কিট আমেরিকা নিয়েছে ২০ হাজার। যুক্তরাজ্য ২ লাখ নেয়ার জন্য ক্রয় আদেশ দিয়েছে।

কানাডা কেন কোম্পানিটিকে অনুমোদন দিচ্ছে না! তারা তো রাজনীতি বিবেচনা করে এই সব সিদ্ধান্ত নেয় না। তা হলে? কানাডা এখন পর্যন্ত সোয়াব থেকে করোনা টেস্টকে সবচেয়ে নির্ভরযোগ্য মনে করে। রক্ত থেকে টেস্ট নিয়ে ইউরোপীয় বেশ কয়েকটি দেশে বিরুপ মতামত প্রকাশ করেছে। আমেরিকাও অধিকাংশ টেস্ট সোয়াব থেকে করে।

গত পরশু আমেরিকা চিকিৎসকদের বিশেষ ব্যবস্থাপনায় ‘ঘরে বসে টেস্ট’ করার যে কিটটি অনুমোদন করেছে সেটিও করা হয় সোয়াব থেকে। রক্ত থেকে করোনা টেস্টে অনেক দেশেরই এখন অস্বস্তি আছে। কানাডা করোনা মহামারির সময়ে পরীক্ষিত পদ্ধতিতেই থাকতে চাচ্ছে।

লেখক: শওগাত আলী সাগর।(ফেসবুক থেকে সংগৃহীত)

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: