প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

আনোয়ার হোসেন

রাণীশংকৈল প্রতিনিধি

রাণীশংকৈল কৃষকের উৎপাদিত গমের বীজ যাচ্ছে বিভিন্ন জেলায়

   
প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, ৪ ডিসেম্বর ২০২০

ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলার কৃষকের উৎপাদিত গমের বীজ এখন সরবরাহ হচ্ছে দেশের বিভিন্ন জেলায়। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়, উপজেলার লেহেম্বা ইউনিয়নের মাধবপুর গ্রামের কৃষক মনোরঞ্জন রায় এবারের রবি মৌসুমে বারি গম-৩০ জাতের প্রায় ৪টন গমের বীজ উৎপাদন করেছে। সেই বীজ এবারে জেলার বিভিন্ন স্থানের পাশাপাশি দিনাজপুরের বীরগঞ্জ, বগুড়া এলাকায় কৃষকের নিকট সরবারহ করেছে কৃষক মনোরঞ্জন রায়।

কৃষক মনোরঞ্জন রায় শুক্রবার (৪ ডিসেম্বর) জানান, কৃষি অফিসের সার্বিক ব্যবস্থাপনায় গমের বীজ উৎপাদনে আমি উদ্ভুদ্ব হয়। পরে গমের বীজ উৎপাদনে করতে ইচ্ছা প্রকাশ করায় কৃষি অফিস আমাকে আমার ১২বিঘা জমিতে গমের বীজ উৎপাদনের জন্য সার্বিক সহযোগিতা করে। এতে আমি সফল হয়। উৎপাদন করি প্রায় ৪ টন গমের বীজ। পরে সেই বীজ বর্তমানে ৪০ থেকে ৫০ টাকা কেজি ধরে নিজ জেলার পাশাপাশি বীরগঞ্জ বগুড়াসহ আরো বিভিন্ন জেলায় সরবরাহ করছি।

কৃষক মনোরঞ্জন আরো জানান,বীজ উৎপাদন করা চাষাবাদটিতে একটু পরিশ্রম বেশি দিতে হয়। তবে খুব সহজ পদ্বতি। বর্তমানে আমি নগদ টাকায় বীজ বিক্রি করে ব্যাপক লাভবান হচ্ছি। আর বীজ বিক্রিতেও কৃষি অফিস আমাকে সহযোগিতা করছে। আগামীতে আমি আরো বেশি বীজ উৎপাদনের চেষ্টা করবো বলে তিনি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেনাথ শুক্রবার(৪ ডিসেম্বর) মুঠোফোনে জানান, গমের পাশাপাশি সরিষা, ধানের বীজও উৎপাদনের জন্য কৃষকদের আমরা উদ্ভুদ্ব করছি। পাশাপাশি মসলা জাতীয় চাষাবাদ যেমন আদা পেয়াজ রসুন মরিচ তেজপাতা আবাদ বাড়াতে কৃষকদের উদ্ভুদ্ব করছি।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: