রাবিতে আধুনিক মহাকাশ বিজ্ঞান শীর্ষক সেমিনার

   
প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, ৪ মার্চ ২০২০

কামরুল হাসান অভি, রাবি থেকে:  স্পেস অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চ সেন্টার (এসইআরসি) বাংলাদেশের উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আয়োজন করা হয়েছে ‘আধুনিক মহাকাশ বিজ্ঞান’ শীর্ষক সেমিনারের। আগামী ১৪-ই মার্চ (শনিবার) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এটি অনুষ্ঠিত হবে। বুধবার (৪ মার্চ) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যেমে এ তথ্য জানান সেমিনারের ব্যবস্থাপক আল-আমিন হোসাইন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়, সেমিনারে চার জন প্রসিদ্ধ বক্তার অংশগ্রহণে পৃথক পৃথকভাবে চারটি অধিবেশনে ভাগ করা হয়েছে। এটি মূলত বিজ্ঞান সম্পর্কিত হওয়ায় যেকোনো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানের শিক্ষার্থী, কর্মকর্তা ও অনুষদ সদস্যবৃন্দ অংশগ্রহণ করতে পারবেন। বাংলাদেশ এসইআরসির প্রতিষ্ঠাতা ও সভাপতি মিঠুন কুমার আলোচক হিসেবে প্রথম অধিবেশনটি (সকাল ৯.১৫ থেকে ১০.৩০) ‘রিমোট সেন্সিং অ্যান্ড আর্থ অবজারভেশন’ এর উপর হবে। দ্বিতীয় অধিবেশনে (সকাল ১০.৩০-১২.০০) ‘বিগ ব্যাং কসমোলজি’ এর উপর বক্তৃতা দিবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড.সালেহ হাসান নকীব। ‘হায়ার পারফরমেন্স কম্পিউটিং অ্যান্ড সায়িন্টিফিক রিসার্চ’ বিষয়ক তৃতীয় অধিবেশনে (দুপুর ১২.০০ -১.৩০) আলোচনা করবেন রাবি পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড. আব্দুল্লাহ শামস্ বিন তারিক এবং বিকাল ৩.০০ টায় সর্বশেষ অধিবেশনে ‘টাইম স্পেস কারভেচার অ্যান্ড থিওরি অফ গ্রেভিয়েশন’ বিষয়ে বক্তৃতা প্রদান করবেন রাবি গণিত বিভাগের অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি, ২০২০ তারিখ থেকে সেমিনারে অংশ গ্রহণের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয় এবং তা আগামী ১০ মার্চ পর্যন্ত চলমান থাকবে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: