রাবিতে চারুকলার ৪০ বছর উদযাপন শুক্র ও শনিবার

   
প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ণ, ১৫ ডিসেম্বর ২০১৯

কামরুল হাসান অভি, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চারুকলার ৪০ বছর পূর্তিতে দুই দিনব্যাপী এক বর্ণাঢ্য অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। আগামী শুক্র ও শনিবার চারুকলা অনুষদ আয়োজিত দুই দিনব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত বিখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক। রোববার (১৫ ডিসেম্বর) বিকেলে অনুষদের কনফারেন্স কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উদযাপন কমিটির আহবায়ক ও অনুষদের ডিন অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার এ তথ্য জানান।

তিনি জানান, আগামী শুক্রবার ২০ ডিসেম্বর সকাল ৯ টায় অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। পরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা, ও স্মৃতিচারন, সাংস্কৃতিক অনুষ্ঠান করা হবে। পরদিন সকাল ৮টা থেকে প্রাতরাশ, যাদু প্রদর্শনী ও বৃন্দ উপস্থাপন, সাংস্কৃতিক অনুষ্ঠানে লোকসঙ্গীত পরিবেশন করবেন বাউল শিল্পী শফি মন্ডল। এতে বিশেষ অতিথি থাকবেন রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিল্পী তরুণ ঘোষ, প্রতিষ্ঠাকালীন সম্পাদক এম. এ. কাইয়ুম, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এদিকে সংবাদ সম্মেলনে সম্মেলন শেষে তিনি চারুকলার ৪০ বছর উদযাপন অনুষ্ঠানের লোগো উন্মোচন করা হয়।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অনুষদের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক এস. এম. জাহিদ হোসেন, মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সভাপতি অধ্যাপক ফজলুল করিম, একই বিভাগের সহযোগী অধ্যাপক এ কে এম আরিফুল ইসলাম ও রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের শিক্ষক হাসান ইমাম রাসেল প্রমুখ। প্রসঙ্গত, ১৯৭৮ সালের ২৯ ডিসেম্বর ্#৩৯;রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয় স্থাপিত হয়। পরবর্তীতে ১৯৯৪ সালে এটিকে বিশ্ববিদ্যালয়ের অধিনে নিয়ে এসে চারুকলা বিভাগ এবং ২০১৫ সালে চারুকলা বিভাগকে তিনটি বিভাগে রুপান্তরিত করে চারুকলা অনুষদ করা হয়।

এফএএস/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: