রাবির ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

   
প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ, ৬ জুলাই ২০২০

কামরুল হাসান অভি, রাবি থেকে: মহামারি করোনা পরিস্থিতিতে কোন ধরনের উৎসাহ, উদ্দীপনা ছাড়াই সীমিত পরিসরে উদযাপিত হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবরে ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রতি বছরের ন্যায় এবারও বর্ণিলভাবে উদযাপনের পরিকল্পনা থাকলেও করা হয়নি তেমন কিছুই। সকাল দশটায় প্রশাসন ভবন চত্ত্বরে জাতীয় সঙ্গীত গাওয়ার সাথে সাথে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় পতাকা এবং হল সমূহের পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদযাপনের সূচনা করা হয়।

পরবর্তীতে, দিবসটি উপলক্ষ্যে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। এসময় আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরি মো. জাকারিয়া এবং প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ। এদিকে দিবসটি উপলক্ষে প্রাধক্ষ্যদের নেতৃত্বে বিভিন্ন হলেও বৃক্ষরোপন কর্মসূচী পালন করা হয়েছে।

প্রসঙ্গত, ১৯৫৩ সালের ৬ই জুলাই ১৬১ জন শিক্ষার্থী এবং ৬৮ জন শিক্ষক নিয়ে যাত্রা শুরু করে দেশের দ্বিতীয় বৃহত্তম এ বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার এই সুদীর্ঘ সময়ে দেশের রাজনীতি, সংস্কৃতি ও শিক্ষা নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনেকে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে অবদান রেখেছেন। দীর্ঘ এ সময়ে রাবি তৈরি করেছে ভাষা বিজ্ঞানী ও সাহিত্যিক ড. মুহম্মদ শহীদুল্লাহ, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, সেলিনা হোসেন, ইতিহাসবিদ আব্দুল করিম, তাত্ত্বিক ও সমালোচক বদরুদ্দীন উমর, চলচ্চিত্র পরিচালক গিয়াসউদ্দিন সেলিম, নাট্যকার মলয় ভৌমিক প্রমুখ।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: