শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

রুটি বেলেই সংসার চালান জাহানারা

   
প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, ২৪ জানুয়ারি ২০২০

রাত তখন ১১টা। ফুটপাতে পিঠা বেলছেন এক নারী। দুইজন ক্রেতা দাঁড়িয়ে আরেকজন বসেই খাচ্ছেন তার বানানো এসব পিঠা। পিঠার সঙ্গে রেখেছেন আলু ভাজি ও ডিম। যার যেটা পছন্দ তিনি সেটাই নিচ্ছেন। বুধবার (২২ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের তালতলায় এমন চিত্র দেখা যায়। পিঠা বিক্রি করেই সংসার চালান জাহানারা নামের ওই নারী।

মূলত রিকশা-ভ্যানওলা থেকে শুরু করে খেটে খাওয়া মানুষরাই তার ক্রেতা। ক্রেতাদের জন্য পাটি বিছিয়ে দেন জাহানারা। এছাড়া সামনেই ছিল কয়েকটি ইট। মূলত এগুলোতে ক্রেতাদের বসতে দেন তিনি। জাহানারা জানান, প্রতিদিন দুপুর ১২ অথবা ১টার দিকে এখানে আসেন তিনি। দুপুরে ভাত বিক্রি করেন। এরপর সন্ধ্যা হলেই বিক্রি করেন পিঠা।

তিনি বলেন, সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত আমি এখানে পিঠা বিক্রি করি। এরপর বাসায় চলে যাই। আজ একটু দেরি হয়ে গেছে। তাই রাত ১১টা বেজে গেলেও এখনও বাসায় যাইনি। একটু পর চলে যাবো। জাহানারা বলেন, আমার ২ মেয়ে আছে। তাদের বিয়ে দিয়ে দিয়েছি। আর স্বামী দিনমুজুরি করে।

এই বয়সে এসেও ফুটপাতে কাজ করতে কষ্ট হয় না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কষ্ট হলেও তো কিছুই করার নেই। সংসার চালাতে এ কষ্ট করতেই হবে। জাহানারা জানান, তার দেশের বাড়ি নোয়াখালীতে। ঢাকার শেওড়াপাড়ায় স্বামীর সঙ্গে থাকেন তিনি।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: