প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

রেশমশিল্পের সম্প্রসারণ ও উন্নয়নে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা হবে: বস্ত্র ও পাটমন্ত্রী

   
প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, ২৫ নভেম্বর ২০২০

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেছেন, বাংলাদেশের রেশমশিল্পের সম্প্রসারণ ও উন্নয়নে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র্যমোচন ও রেশমচাষিদের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ঘটানো হবে।

আজ বুধবার (২৫ নভেম্বর) সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের পরিচালনা পর্ষদের ৬ষ্ঠ সভায় তিনি একথা বলেন। সভায় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, সচিব লোকমান হোসেন মিয়া, রাজশাহী বিভাগীয় কমিশনার মোঃ হুমায়ুন কবীর খোন্দকার, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম সেলিম রেজা, বাংলাদেশ রেশম বোর্ডের চেয়ারম্যান মুঃ আবদুল হাকিমসহ সংশ্লিষ্ট অংশীজন উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, রেশমশিল্প এবং রেশমচাষিদের উন্নয়ন করাই বর্তমান সরকারের লক্ষ্য। এ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে নতুন একহাজার বিঘা জমিতে ফার্মিং-পদ্ধতিতে রেশমচাষের সম্প্রসারণ, রেশমগুটি ক্রয়, রেশমচাষিদের উন্নত প্রশিক্ষণ প্রদান, বসানীদের পলুপালনের সরঞ্জামাদি প্রদানে আর্থিক সহায়তা প্রদান করা সম্ভব হবে। এ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে রেশমচাষিদের জীবনমান উন্নয়ন করা সম্ভব হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। সভায় রেশমখাতের উন্নয়নে বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: