প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

রোববার থেকে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান খোলা

   
প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, ২৮ মে ২০২০

করোনা ভাইরাস মহামারীর মধ্যে ঘরে থাকার মেয়াদ আর না বাড়িয়ে আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে আজ বৃহস্পতিবার (২৮ মে) একটি প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, সকল সরকারি/আধা সরকারি/ স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ কর্মচারী ও সন্তান সম্ভবা নারীগণ কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবে। এ ক্ষেত্র সব কর্মচারীদের ১৩ দফা স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। জরুরি সভা ছাড়া সব সভা অনলাইনে করার নির্দেশ দেয়া হয়। এ সময়ে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

এদিকে এই সব স্বাস্থ্যসেবা জনিত নিষেধাজ্ঞা ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত কার্যকর থাকবে। এ সময়ে এক জেলা থেকে অন্য জেলায় কেউ যাতায়াত করতে পারবেন না। রাত ৮ টা থেকে সকাল ৬টা পর্যন্ত জরুরী প্রয়োজন ছাড়া কেউ বাসা থেকে বের হতে পারবে না। শপিংমল হাট বাজার বিকেল ৪ টার মধ্যে বন্ধ করতে হবে। জরুরি পরিসেবা চালু থাকবে। এ সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও ক্লাস চলবে অনলাইনে। ব্যাংক চালুর বিষয়ে নির্দেশনা দেবে বাংলাদেশ ব্যাংক। নৌ-সড়ক পথে সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। বিমান কর্তৃপক্ষ বিমান চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেবে। বন্ধ থাকবে সব ধরণের সভা সমাবেশ।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: