প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শিমুল বারী

স্টাফ করেসপন্ডেন্ট

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের অবস্থান ভুল ছিল

     
প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, ২০ জুন ২০১৯

ছবি: ইন্টারনেট

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ ভুল পদক্ষেপ নিয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। জাতিসংঘের উচিত ছিল, বাংলাদেশের চেয়ে মিয়ানমারের দিকে বেশি নজর দেয়া। তবেই এমন (রোহিঙ্গা নির্যাতন) ঘটনার ব্যাপ্তি কম হত বলে জানান তিনি।

বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীতে ডিক্যাব আয়োজিত সেমিনার শেষে সাংবাদিকের কড়া এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনা না গেলে জেনেভা কনভেশন গুরুত্ব হারাবে। অতএব অতিদ্রুত মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

ড. মোমেন বলেন, আমি দৃঢ়চিত্তে বলতে চাই, জাতিসংঘের পদ্ধতিগত ভুল ছিল। এই ঘটনা তো একদিনে হয়নি। এ বিষয়ে জাতিসংঘ যথাযথ গুরত্ব দিয়েছে? তাদের আরও সজাগ থাকার দরকার ছিল, কিন্তু তারা হয়নি। বরং তারা এই বিষয়টি গোপন রেখেছে। তার জন্যে তারা নিশ্চয়ই দায়ী।

তিনি বলেন, ঘটনা ঘটে যাওয়ার পর তারা বক্তব্য দিয়েছে। কিন্তু সেই বক্তব্যগুলো শুধু বাংলাদেশ কেন্দ্রিক। অথচ মিয়ানমারের রাখাইন প্রদেশে অবস্থা ভয়াবহ। সেই বিষয়ে তাদের বক্তব্য নেই। সেখানে তাদের অবস্থান দুর্বল। মিয়ানমারকে যথাযথ চাপ প্রয়োগ করছে না তারা।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: