শাহিনুর রহমান শাহিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

র‌্যাগিং প্রসঙ্গে কঠোর অবস্থানে জাবি প্রশাসন

   
প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ, ৬ মার্চ ২০২০

নবীন ব্যাচের আগমন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন র‌্যাগিং বিরোধী সচেতনতামূলক বিভিন কর্মসূচী হাতে নিয়েছে। র‌্যাগিং নিয়ে সচেতনা তৈরির জন্য আগামী সোমবার (৯ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশে ভাস্কর্যের সামনে হতে উপাচার্য ফারজানা ইসলামের নেতৃত্বে একটি র‌্যাগিং বিরোধী র‌্যালী বের করবে প্রশাসন।

শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহনে র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে গিয়ে শেষ হবে। এছাড়াও প্রশাসন একটি র‌্যাগিং বিরোধী বিজ্ঞপ্তি প্রচার করেছে। বিজ্ঞপ্তিতে র‌্যাগিংকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে স্বীকৃতি দিয়ে বলা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকল প্রকার র‌্যাগিং প্রতিরোধে দৃঢ় প্রতিজ্ঞ।

বিজ্ঞপ্তিতে কিছু কার্যক্রমকে র‌্যাগিং হিসেবে চিহ্নিত করা হয়েছে। যেমন: মানসিক, শারীরিক যৌন হয়রানি; অসৌজন্যমূলক আচরণ; ভীতি প্রদর্শন; খারাপ ইঙ্গিত ও কর্মে বাধা প্রদান; অমানবিক, অমর্যাদাকর সম্বোধন আচরণ; আর্থিক প্রলোভন, আর্থিক প্রতারণা এবং বল প্রয়োগ, শক্তিমত্তার ইঙ্গিত প্রদর্শন ইত্যাদিকে শাস্তিযোগ্য র‌্যাগিং হিসেবে উল্লেখ করা হয়েছে।

র‌্যাগিং এর শাস্তি হিসেবে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার, আবাসিক হল থেকে বহিস্কার, ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা, পরীক্ষা থেকে বিরত রাখা, স্কলারশিপ বাতিল, ভর্তি বাতিল, অপরাধীকে আইনের আওতায় আনা এবং প্রাথমিক তদন্ত রিপোর্ট অনুযায়ী অপরাধীকে আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোর্পদ করা হবে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: