প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

লাদাখে বিপাকে ভারত!

   
প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, ৬ জুলাই ২০২০

লাদাখে প্রচণ্ড শীতের কারণে জ্বালানি নিয়ে বিপাকে রয়েছে ভারতীয় সশস্ত্র বাহিনী। লাদাখে শীতকালীন তাপমাত্রা খুবই কমে যায়, তাই সাধারণ জ্বালানিতে গাড়ি চালাতে সমস্যা হয়। তাই উইন্টার ডিজেল ব্যবহার শুরু করার কথা ভাবছে ভারতীয় সেনাবাহিনী।

ভারতের তৈল উৎপাদনকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল করপোরেশন এই উইন্টার ডিজেলের ব্যাপারে ডিরেক্টর জেনারেল অব কোয়ালিটি অ্যাসিওরেন্সের অনুমতি চেয়েছে। অনুমতি পাওয়া গেলে সশস্ত্র বাহিনী এই ডিজেল ব্যবহার করতে পারবে, যা ৩০ ডিগ্রি সেলসিয়াসেও কার্যকর থাকে। ইন্ডিয়ান ওয়েল, ভারত পেট্রোলিয়াম করপোরেশন ও হিন্দুস্তান পেট্রোলিয়াম সশস্ত্র বাহিনীকে ডিজেল হাই সালফার পোর পয়েন্ট দিয়ে থাকে। অনুমতি পেলে আইওসি সশস্ত্র বাহিনীকে উইন্টার ডিজেল সরবরাহ করা শুরু করতে পারে। বিশেষজ্ঞরা মনে করছেন, সীমান্ত উত্তেজনার কারণে এই চাহিদা বৃদ্ধি পেয়েছে, তবে লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সেনা সংঘর্ষের পর এ ধরনের জ্বালানির চাহিদা উল্লেখযোগ্যভাবে সেনার পক্ষ থেকে বাড়েনি।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: