প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

শতাব্দীর সেরা খেলোয়াড়ের বিশ্ব তালিকায় সাকিব

   
প্রকাশিত: ৮:৪২ পূর্বাহ্ণ, ৫ জুলাই ২০২০

নিষেধাজ্ঞার আগেও ছিলেন বিশ্বসেরা অল-রাউন্ডার। তবে আইসিসির নিষেধাজ্ঞার কারণে তিনি এখন কোথাও নেই। তারপরেও সাকিব আল হাসান আছেন স্বমহিমায়। তার কীর্তির কারণেই চারদিকে এখনও চলছে সাকিব বন্দনা। চলতি শতাব্দী শেষ হতে বাকি আরও ৮০ বছর তবে তার আগেই শতাব্দী সেরা ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের ক্রিকেট মান্থলি। যার নাম দেয়া হয়েছে ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বা এমবিপি। আর সেখানেই ওয়ানডে ফরম্যাটে ২১ শতকের দ্বিতীয় সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সাকিব। একই সাথে উইজডেনের এই তালিকায় সাদা পোশাকে সাকিবের অবস্থান ষষ্ঠ স্থানে। বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়ের’ মুকুটে যুক্ত হলো আরেকটি পালক।

আর এই তালিকায় জায়গা হয়েছে সাকিব আল হাসান। তিন ফরম্যাটের মধ্যে দুই ফরম্যাটেই রয়েছে সাকিবের নাম। টেস্ট ক্রিকেটের তালিকায় ৮৪.২ রেটিং নিয়ে ৬ নম্বরে আর ওয়ানডেতে ২০.৮ রেটিং পয়েন্ট নিয়ে ২ নম্বরে রয়েছেন দেশ সেরা এই অল-রাউন্ডার। যদিও জায়গা হয়নি টি-টোয়েন্টি সেরাদের তালিকায়। টি-টোয়েন্টিতে ১ নম্বরে রয়েছেন আফগানিস্তানের রশিদ খান। টেস্টের ১ নম্বরে লঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরন আর ওয়ানডের ১ নম্বরে ইংলিশ অল-রাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটপ। টেস্টে সাকিবের উপরে আছেন মুরালিধরন, ভারতের রবীন্দ্র জাদেজা, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, গ্লেন ম্যাকগ্রা, দক্ষিণ আফ্রিকার শন পোলক।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: