প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

শুরু হয়ে গেছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

   
প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, ৩ জুন ২০২০

ঘূর্ণিঝড় নিসর্গ শক্তি বাড়িয়ে প্রবলবেগে ধেয়ে আসছে ভারতের মুম্বাই উপকূলের দিকে। আরব সাগরের ওপর গতি বাড়িয়েছে নিসর্গ। গতকাল মঙ্গলবার (২ জুন) গভীর রাত পর্যন্ত ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে মুম্বাইয়ের দিকে এগিয়ে আসছিল নিসর্গ। আজ বুধবার (৩ জুন) সকালে তা ঘণ্টাপ্রতি গতিবেগ বাড়িয়েছে ২০ কিলোমিটার।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, ভূখণ্ডে আছড়ে পড়ার আগে নিসর্গ ঘণ্টায় ২৪ থেকে ৩০ কিলোমিটার বেগে এগিয়ে আসবে। ভারতের আবহাওয়া ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড় নিসর্গ ভারতের পশ্চিম উপকূলে সর্বাধিক প্রায় ১২৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে। উপকূল বরাবর গুজরাটের দিক দিয়ে খানিকটা এগিয়ে এটি প্রবেশ করবে ভূখণ্ডে। ঘূর্ণিঝড়টি মুম্বাইয়ের ভূমি ছুঁয়েই উত্তর অভিমুখে এগিয়ে যাবে উপকূল বরাবর। পূর্ব থেকে উত্তরদিকে ঘুরেই অতি শক্তিশালী হয়ে উঠবে ঝড়টি। তারপর সেটি উত্তর-পূর্ব দিকে ঘুরে মহারাষ্ট্রের হরিহরেশ্বরের কাছে আছড়ে পড়ে মূল ভূখণ্ডে ঢুকে যাবে। নাগপুরের পাশ দিয়ে তাণ্ডব চালিয়ে তা চলে যাবে এলাহাবাদের দিকে। ঘূর্ণিঝড় নিসর্গ মোকাবিলায় তৈরি রাখা হয়েছে সেনাবাহিনীকে।

ইতোমধ্যে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে মানুষজনকে। ঘূর্ণিঝড় মোকাবিলায় তৈরি রাখা হয়েছে কোস্টগার্ড, ইন্ডিয়ান নেভি এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় নিসর্গ আজ বুধবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত স্থলভাগে থাকবে। ভূখণ্ডে ঢুকে তিনদিন ধরে তাণ্ডব চালাবে সেটি। ভৌগোলিক অবস্থানের কারণে মুম্বাইয়ে সাধারণত কোনো ঝড় হয় না। মুম্বাইয়ে ঝড় আছড়ে পড়া খুব বিরল ঘটনা। ১৩৮ বছর আগে শেষবার বিধ্বংসী ঝড় হয়েছিল মুম্বাইয়ে। সে ঝড় বোম্বে সাইক্লোন নামে পরিচিত ছিল। এ ছাড়া সম্প্রতি ঘূর্ণিঝড় বায়ু ২০১৭ সালে গুজরাট উপকূলে হানা দিয়েছিল।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: