প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

সাকিব আব্দুল্লাহ

স্টাফ করেসপন্ডেন্ট

শোচনীয় সিরিজ হার; তামিম তো অচলই, ওপেনিংয়ে লিটন-আফিফ কেন নয়

   
প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২০

শোচনীয় ভাবে এক ম্যাচ বাকি থাকতেই পাকিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ হেরে গেল বাংলাদেশ। ১৩৭ রানের লক্ষ্য দিয়ে পাকিস্তানকে কোনো চ্যালেঞ্জের মুখেই ফেলতে পারে নি টাইগাররা। ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার আহসান আলীকে তুলে নিয়ে একটু আশা জাগিয়েছিলেন শফিউল ইসলাম তবে সেই আশা যত দ্রুত জ্বলেছে তারচেয়েও দ্রুত নিভে গেছে। এই একটি উইকেট হারিয়েই নয় উইকেটের জয় তুলে নিয়েছেন অপরাজিত বাবর আজম ও মোহাম্মদ হাফিজ, দু’জনেই করেছেন যথাক্রমে ৬৬ ও ৬৭ রান।

বাংলাদেশের ব্যাটিং এপ্রোচ নিয়ে একের পর এক প্রশ্ন উঠছেই। বিশেষ করে তামিম যখন টি-টোয়েন্টিতে কোনোভাবেই নিজেকে মানিয়ে নিতে পারছেন না সেক্ষেত্রে বিপিএলের সফল ওপেনিং জুটি লিটন ও আফিফকে ওপেনিংয়ে কেন সুযোগ দেয়া হচ্ছে না। সেরা দল হয়ে ম্যাচ জিততে হলে সাহসী সিদ্ধান্ত নিতেই হবে। বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট যত দ্রুত এটা বুঝবেন ততই দেশের লাভ।

এর আগে। প্রথম ইনিংস শেষেই নিশ্চিত ভাবে বলা যায় কোনো অত্যাশ্চর্য ঘটনা না ঘটলে বাংলাদেশ এই ম্যাচ হারতে যাচ্ছে। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দশের বেশি রান করতে পেরেছেন মাত্র তিনজন। শেষ পর্যন্ত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ১৩৬ রান। সর্বোচ্চ ৫৩ বলে ৬৫ রান করেছেন তামিম ইকবাল। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ দুই উইকেট নিয়েছেন মোহাম্মদ হাসনাইন।

আরো একবার টসে জিতে ব্যাটিং নিয়েছেন মাহমুদুল্লাহ এবং আরো একবার অধিনায়কের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে বাজে শুরু করেছে বাংলাদেশ। আজ শুরুতেই ফিরেছেন নাইম শেখ। তামিম স্বভাবসুলভ ওয়ানডে স্টাইলে ব্যাট করে মাত্র ১২২ স্ট্রাইক রেটে তুলেছেন ফিফটি। বিপিএলে লিটন-আফিফের দুর্দান্ত ওপেনিং জুটি দেখার পরও বাংলাদেশ কেন প্রাগৈতিহাসিক যুগের ওপেনিং জুটি নামাচ্ছে তা দর্শকদের বোধগম্য হচ্ছে না। প্রথম নয় ওভারে তিন উইকেট হারিয়ে মাত্র ৪৬ রান তোলার পরই বাংলাদেশের ইনিংসের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল। টি-টোয়েন্টি জিততে হলে দলের ব্যাটিং লাইন-আপে বড় পরিবর্তন আনা ছাড়া বোধহয় আর কোনো পথ খোলা নেই।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: