সংকট নিয়েই চলছে বশেমুরবিপ্রবির ট্যুরিজম বিভাগ

                       
প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, ১৮ সেপ্টেম্বর, ২০২০

আশরাফুল আলম, বশেমুরবিপ্রবি থেকে: ঝোপঝাড়, শিক্ষক সংকট আর ভাঙা ক্লাসরুম নিয়েই অব্যাহত রয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের কার্যক্রম।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়,এ বিভাগের তিনটি ব্যাচের শিক্ষার্থীদের ক্লাসরুম সহ, শিক্ষকদের অফিস রুম এবং প্রশাসনিক কার্যক্রমের জন্য বরাদ্দ দেয়া হয়েছে মাত্র দুটি রুম। যার একটি ব্যবহৃত হচ্ছে ক্লাসরুম আর অপরটি কাঠের পার্টিশন দিয়ে একাংশ ক্লাসরুম এবং অপর অংশ ব্যবহার হচ্ছে শিক্ষকদের কক্ষসহ প্রশাসনিক কার্যক্রমে।

এ নিয়ে বিভাগটির চেয়ারম্যান তছলিম আহম্মদ বিডি২৪লাইভকে বলেন, রুম সংকটের কারণে বিভাগটিতে শিক্ষকদের এবং প্রশাসনিক কার্যক্রমের জন্য কোনো আলাদা কক্ষ নেই। একটি রুমেই সকলকে বসতে হয়। এছাড়া চারপাশের অবস্থার কারণে ক্লাস চলাকালীন সময়ে প্রায়ই ক্লাসরুমে কুকুর, গরু ছাগল এমনকি মাঝে মাঝে সাপও ঢুকতো৷ একবার শিক্ষার্থীরা ক্লাসরুম থেকে একটি বড় আকারের সাপ মেরেছেও। তবে ২০১৯ সালের ৩ মার্চ আমরা নিরাপত্তাহীনতার বিষয়টি বিশ্ববিদ্যালয়কে প্রশাসনকে আবেদন জানালেও কোনো সমাধান মেলে নি।”

এ সময় তিনি আরো বলেন, “এখানে শিক্ষক, শিক্ষাথীসহ কর্মকর্তা, কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে বিভাগের কার্যক্রম পরিচালনা করেন। যদি ক্লাসে এসে কিংবা অফিসিয়াল কার্যক্রম পরিচালনা করতে এসে সাপের কামড়ে কারো মৃত্যু হয় আমরা তখন কি উত্তর দিবো?

তবে শুধুমাত্র সাপ কিংবা গবাদি পশুর উপদ্রব নয় বিভাগটিতে রয়েছে চোরের উপদ্রব ও। বিশ্ববিদ্যালয়ের পেছনের অংশে অবস্থিত হওয়ায় নেই বিভাগটিতে নেই পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাও। আর এই দূর্বল নিরাপত্তাব্যবস্থার ফলে সম্প্রতি এই বিভাগ থেকে দুটি কম্পিউটার চুরি হয়েছে। সরেজমিনে গিয়ে বিভাগটি থেকে মাত্র দশ হাত দূরে একটি খোলা টয়লেট আর পাঁচ হাত দূরে নির্মাণশ্রমিকদের একটা ঝুপড়ি ঘর দেখতে পাওয়া গেছে।

বিভাগটির সভাপতি তছলিম আহম্মদ জানান, নিরাপত্তাহীনতার কারণে তারা বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) প্রিন্টার,ল্যাপটপ এবং শিক্ষার্থীদের সনদপত্রসহ বিভাগের মূল্যবান দ্রব্যাদি রেজিস্ট্রার দপ্তরে হস্তান্তর করেছেন।

এদিকে ক্লাসরুম সংকট ছাড়াও বিভাগটিতে রয়েছে শিক্ষক সংকটও। বিভাগটি থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী ১৭৬ জন শিক্ষার্থীর বিপরীতে বিভাগটিতে শিক্ষকের সংখ্যা মাত্র চারজন। যাদের মধ্যে দুজন শিক্ষাছুটিতে রয়েছেন। ফলে মাত্র দুজন শিক্ষকের পক্ষে এত অধিক সংখ্যক শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম চালাতে হিমশিম খেতে হচ্ছে।

এ বিষয়ে বশেমুরবিপ্রবির উপাচার্য ড. এ. কিউ. এম মাহাবুব বলেন, তাদের সমস্যার বিষয়ে আমি অবগত হয়েছি। বিশ্ববিদ্যালয়ের নির্মানাধীন ভবনসমূহ তৈরির পর এবং নতুন শিক্ষক নিয়োগের পর এ বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

এসময় তিনি আরো জানান, ইতোমধ্যে বিভাগটির আশপাশের ঝোপঝাড় পরিচ্ছন্নতার কাজ শুরু করা হয়েছে। আজ(শুক্রবার) থেকে পরিচ্ছন্নতার কাজ আরো জোরদার শুরু হবে এবং টয়লেট ও ঝুপড়ি সমূহ সরিয়ে নেবার ব্যাবস্থা করা হবে।

উল্লেখ্য, বশেমুরবিপ্রবিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


লাইফ স্টাইল

লাইফ স্টাইল

পাঠকের মন্তব্য:

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সবিচালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ০০০৩

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]