প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

সংসদ অধিবেশন চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত

   
প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, ৯ জানুয়ারি ২০২০

একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ ও বছরের প্রথম অধিবেশন শুরু হয়। শীতকালে অনুষ্ঠিত হওয়ায় এটাকে শীতকালীন অধিবেশন হিসেবে গণ্য করা হয়। অধিবেশনের শুরুতেই স্পিকার অধিবেশনের পাঁচজন প্যানেল সভাপতি মনোনয়ন দেন। প্রতি অধিবেশনেই স্পিকার, ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে প্যানেল সভাপতি অধিবেশন পরিচালনা করেন। এরপর শোক প্রস্তাব উত্থাপন করা হয়।

কার্যপ্রণালী বিধি অনুযায়ী চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে শোক প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। সে নিয়ম অনুযায়ী সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়। সাধারণত শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে সংসদের অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়। তবে নিয়ম অনুযায়ী বছরের প্রথম অধিবেশনের প্রথম দিন রাষ্ট্রপতির ভাষণ দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তাই শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে কিছু সময়ের জন্য মুলতবি ঘোষণা করে পুনরায় অধিবেশন শুরু হলে রাষ্ট্রপতি ভাষণ দেন। সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম ও আগামীর দিক-নির্দেশনামূলক ভাষণ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এর আগে বিকেল ৩টায় স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে চলতি অধিবেশনের সময়সীমা নির্ধারিত হয়। কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ষষ্ঠ অধিবেশন চলবে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন ৯ জানুয়ারি শুরু হয়ে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন বিকেল ৪টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার অধিবেশন মূলতবি থাকবে।

একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির ষষ্ঠ বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে ৪টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। পূর্বে অনিষ্পন্ন ৩টি সরকারি বিল রয়েছে। মোট ৭টি সরকারি বিলের মধ্যে ১টি সরকারি বিল পাসের অপেক্ষায়, ২টি কমিটিতে পরীক্ষাধীন এবং ৪টি উত্থাপনের অপেক্ষায় রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ২টি বেসরকারি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৮৯টি প্রশ্ন ও মন্ত্রীদের জন্য ২২৭৩টি প্রশ্নসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ২৩৬২টি। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ১২৪টি ও মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৩টি পাওয়া গেছে । প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ১টি পাওয়া গেছে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: