সকালের যেসব অভ্যাসের কারণে আপনার ওজন বাড়ছে

   
প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, ২২ জুলাই ২০২০

প্রতিদিনের কিছু ছোট ছোট বদ অভ্যাস আমাদের ওজন বাড়িয়ে তোলার জন্য যথেষ্ট; যা অবশ্যই এড়িয়ে যাওয়া উচিত। ওজন কমানোর জন্য নানা কসরত করেও ওজনের কাটা দিনেদিনে উর্ধ্বমুখী? এটি আপনার জন্য বেশ চিন্তার কারণও হয়ে দাঁড়িয়েছে। কারণ কাঙ্ক্ষিত ওজন না পেলে ভয় থাকে অনেকরকম অসুখও। কিন্তু জানেন কি, আপনার প্রতিদিনের কিছু অভ্যাসের কারণেই কমছে না ওজন।

সকালের কয়েকটি অভ্যাসের কারণে ওজন বাড়ার প্রক্রিয়া আরও দ্রুত হয়। চলুন তেমন কয়েকটি অভ্যাস সম্পর্কে জেনে আরও সতর্ক হই।

সকালের নাস্তা না খাওয়া

কেউ যাই বলুক না কেন সকালের নাস্তা বাদ দেয়া উচিত নয়। সকালে খাবার না খাওয়া আপনার বিপাককে প্রভাবিত করে এবং দেহের অভ্যন্তরীণ ঘড়িকে ব্যাহত করতে পারে। এটির কারণে ওজন বাড়ার উচ্চতর সম্ভাবনা রয়েছে। এছাড়া সকালের নাস্তা না খেলে সারাদিন হতাশা ও অলসতা দেখা দিতে পারে।

সকালে বেশি ঘুম

আগের চেয়ে আপনার ওজন বাড়ছে। এ নিয়ে চিন্তিত কিন্তু সকালের বাড়তি ঘুম থেকে বিরত হন না, তাহলে এতে খুব বেশি লাভ হবে না। কারণ সকালের বাড়তি ঘুম শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে। তবে রাতে সাধারণত সাতঘণ্টার কম ঘুমানো উচিত নয়।

মেডিটেশন না করা

ভোরের মেডিটেশন শরীরের জন্য অত্যন্ত কার্যকরী। এটি ওজন কমাতে অত্যন্ত সাহায্য করে। মেডিটেশন করটিসোল নামক স্ট্রেস-প্ররোচিত হরমোন হ্রাস করতে সহায়তা করে। আর এটি না করলে ওজন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। সকালের মেডিটেশন সারাদিনকে আরও আনন্দময় করে তুলতে পারে।

পর্যাপ্ত পানি পান না করা

এক গ্লাস পানি দিয়ে দিনের যাত্রা শুরু করা উচিত। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি খাওয়া একটি আদর্শ অভ্যাস। এটি ওজন কমাতে সাহায্য করতে পারে। এছাড়া সারাদিনেও পরিমাণ মতো পানি পান করতে হবে। পানির ঘাটতি শরীরে অনেক সমস্যার সৃষ্টি করতে পারে, সেগুলোর কারণে ওজন বেড়ে যেতে পারে।

মন খারাপ থাকলে মিষ্টি খাবারের প্রতি ঝোঁক কাজ করে। এতে ওজন স্বাভাবিকভাবেই তো বাড়বে। এবার মন ভালো থাকলে আপনি তো হেঁটে হেঁটে গল্প করতে পারেন বন্ধুর সাথে, কিন্তু মন ঠিক না থাকলে?

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: