সন্তান কী আমল করলে বাবা-মা কবরে উপকৃত হবেন?

                       
প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, ২ জুলাই, ২০১৯

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৬৮তম পর্বে সন্তান হিসেবে প্রতিদিন কী আমল করলে বাবা-মা কবরে উপকৃত হবেন, এ বিষয়ে ময়মনসিংহ থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন শামীমা হক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন: আমার বাবা-মা মারা গেছেন। তাঁদের আমল বন্ধ হয়ে গেছে। সন্তান হিসেবে প্রতিদিন কী আমল করলে কবরে তাঁরা উপকৃত হতে পারবেন?

উত্তর: রাসুল (সা.) বলে দিয়েছেন, সেই নেক সন্তান, যে নেক সন্তান তার পিতা-মাতার জন্য দোয়া করে। সুতরাং, আপনার প্রতিদিনের আমল হচ্ছে দোয়া করা। আল্লাহ কোরআনে এ দোয়া শিক্ষা দিয়েছেন, ‘রব্বির হামহুমা কামা রব্বাইয়ানি সগিরা।’ আর বলুন ‘রব্বির হামহুম’, হে আমার রব, তাঁদের উভয়কে দয়া করুন, তাঁদেরকে আপনি করুণা করুন। ‘কামা রব্বাইয়ানি সগিরা’, যেভাবে তাঁরা আমাদের লালন-পালন করেছেন। ছোটবেলায় যেভাবে আমাকে বড় করেছে, সেভাবে আপনিও তাঁদের দয়া করুন। আপনার প্রথম কাজ তাঁদের জন্য বেশি বেশি করে দোয়া করা। এ ছাড়া আরো অনেক কাজ রয়েছে, সেগুলো জেনে নেওয়ার চেষ্টা করুন।

এআইআর/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


লাইফ স্টাইল

লাইফ স্টাইল

পাঠকের মন্তব্য:

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সবিচালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ০০০৩

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]