প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

সন্তান জন্ম দেওয়ার ৩০ মিনিট পরেই পরীক্ষা দিলেন নারী

১৩ জুন ২০১৯, ১২:৫০:৫৪

ছবি: ইন্টারনেট থেকে

সন্তান জন্মের মাত্র ৩০ মিনিটের মাথায় পরীক্ষায় অংশ নিয়েছেন এক নারী। ওই নারীর ধারণা করেছিলেন তিনি সন্তান প্রসবের আগেই হয়তো পরীক্ষা শেষ করে ফেলতে পারবেন। কিন্তু পরীক্ষার সময় পিছিয়ে দেওয়া হলে প্রসব ব্যাথা ওঠায় ওই নারীকে হাসপাতালে ভর্তি হতে হয়।

সর্বশেষ ওই নারী সন্তান প্রসবের পর হাসপাতালের বেডেই পরীক্ষা দেন।

এ ঘটনা ঘটেছে ইথিওপিয়াতে।

সোমবার ওই নারী তিনটি পরীক্ষায় অংশ নিয়েছেন- ইংরেজি, আমহেরিক এবং গণিত। বাকি পরীক্ষাগুলো তিনি আগামী দুদিনে পরীক্ষা কেন্দ্রে গিয়েই দেবেন বলে তিনি জানিয়েছেন।

এ বিষয়ে মিজ আলমাজ নামে ওই নারী বলেন, গর্ভকালীন অবস্থায় পড়ালেখা করতে তার তেমন অসুবিধা হয়নি। তবে তার জীবনের এরকম একটি ঘটনার কারণে এবারের পরীক্ষায় অংশ নেওয়া থেকেও তিনি বিরত থাকতে চাননি।

তিনি বলেছেন, তাহলে তাকে আরো একটা বছর অপেক্ষা করতে হতো। পরীক্ষায় বসার জন্যে আমি খুব উদগ্রীব ছিলাম। বাচ্চা জন্ম দেওয়াটা খুব একটা কঠিন ছিল না।

ওই নারীর স্বামী টেডেস টুলু বলেছেন, এরকম অবস্থায় স্ত্রীর স্কুল যাতে হাসপাতালেই পরীক্ষার ব্যবস্থা করে সেজন্যে স্কুল কর্তৃপক্ষকে বুঝিয়েছিলেন।

ইথিওপিয়াতে পড়ালেখা শেষ করার আগেই ছাত্রীদের স্কুল থেকে ঝড়ে পড়া একটি সাধারণ ঘটনা।

মিজ আলমাজ বলছেন, তিনি এখন দুই বছরের একটি কোর্সে ভর্তি হতে আগ্রহী এবং এর পর তিনি বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করতে চান।

তিনি খুব খুশি যে তার পরীক্ষা ভাল হয়েছে। একই সাথে তার নবজাতক শিশুটিও ভাল আছে।

বিডি২৪লাইভ/এইচকে

এইচএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: