সবাইকে ছাপিয়ে করোনায় ভয়ানক রূপ নিচ্ছে ব্রাজিল

   
প্রকাশিত: ৪:০৭ অপরাহ্ণ, ২৩ মে ২০২০

আবার নতুন করে যেন বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। গতকাল রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্তের পর আজ শনিবার (২৩ মে) আবার নতুন রেকর্ড সংখ্যক মানুষ এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্তের তালিকায় দ্রুত সামনের দিকে চলে এসেছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের সংখ্যায় রাশিয়াকে টপকে দ্বিতীয় অবস্থানে পৌঁছে গেছে দেশটি। এদিকে, শনিবার সকাল ৯ টা পর্যন্ত ওয়ার্ল্ডমিটারের তথ্য অনুসারে, বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ১ লাখ ৭ হাজার ৭১৬ জন। যা ভাইরাসটি বিস্তারের পর থেকে একদিনে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। ফলে বিশ্বে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ লাখ ৪ হাজার ১ জন।

আক্রান্তের সংখ্যায় এখনো শীর্ষ অবস্থানেই যুক্তরাষ্ট্র। আর দ্বিতীয় অবস্থান হারিয়ে রাশিয়া নেমে গেছে তৃতীয় অবস্থানে। শেষ খবর পর্যন্ত ব্রাজিলে ৩ লাখ ৩২ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ১৬ লাখ। তৃতীয় অবস্থানে থাকা রাশিয়ায় মোট আক্রান্ত ৩ লাখ ২৬ হাজার। যুক্তরাষ্ট্রে মোট মৃতের সংখা ৯৭ হাজার ছাড়িয়ে গেছে। ব্রাজিলে এই সংখ্যাটা ২১ হাজার, আর রাশিয়ায় মৃতের সংখ্যা ৩ হাজার। গত ২৪ ঘণ্টাতেই ব্রাজিলে ১ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। মৃতের সংখ্যার দিক থেকে ব্রাজিলের অবস্থান ৬ নম্বরে। সেখানেও শীর্ষে যুক্তরাষ্ট্র। তারপরে ব্রিটেন, ইটালি, স্পেন এবং ফ্রান্স। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাউথ আমেরিকাকে এই মহামারীর নতুন কেন্দ্রভূমি ঘোষণা করেছে। সেসব দেশের মধ্যে ব্রাজিল নিয়ে সবার ভাবনাটা বেশিই।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: