সব ঋণের সুদ বন্ধ ঘোষণা করল বাংলাদেশ ব্যাংক!

   
প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, ৩ মে ২০২০

বাংলাদেশ ব্যাংক। ইন্টারনেট

করোনা ভাইরাসের আঘাতে স্থবির হয়ে গেছে বাংলাদেশের অর্থনীতি। এমতাবস্থায় সব ধরনের ঋণের সুদ আদায় বন্ধ করার বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। তবে প্রজ্ঞাপনে সুদ মওকুফ করা হচ্ছে না, আগামী দুই মাসের জন্য শুধু সুদ আদায় বন্ধ করার কথা বলা হয়েছে। রবিবার (৩ মে) প্রজ্ঞাপনটি বাংলাদেশ ব্যাংকের তরফ থেকে সব ব্যাংকে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট ব্যবসায়িক পরিস্থিতি বিবেচনায় ব্যাংকের সব ধরনের ঋণ/বিনিয়োগের ওপর চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত সময়ে আরোপিত/আরোপযোগ্য সুদ/মুনাফা ‘সুদবিহীন ব্লকড হিসাবে’ স্থানান্তর করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্লকড হিসাবে স্থানান্তরিত সুদ/মুনাফা সংশ্লিষ্ট ঋণ/বিনিয়োগ গ্রহিতার কাছ থেকে আদায় করা যাবে না। এরূপ সুদ/মুনাফা ব্যাংকের আয় খাতে স্থানান্তর করা যাবে না। কোনো ব্যাংক ইতোমধ্যে সুদ/মুনাফা আয় খাতে স্থানান্তর করে থাকলে তা রিভার্স এন্ট্রির মাধ্যমে সমন্বয় করতে হবে। ব্লকড হিসাবে রক্ষিত/রক্ষিতব্য উপরোক্ত সুদ/মুনাফা সমন্বয়ের বিষয়ে পরবর্তীসময়ে অবহিত করা হবে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: