সমালোচনার মুখে ঢাবির সান্ধ্যকোর্সের ভর্তি পরীক্ষা স্থগিত

   
প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ, ২০ নভেম্বর ২০২০

কর্তৃপক্ষকে না জানিয়ে করোনা মহামারীর মধ্যে সান্ধ্যকালীন এমবিএ কোর্সে ভর্তি পরীক্ষার আয়োজন করার পর তুমুল সমালোচনার মধ্যে তা স্থগিত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদ।

শুক্রবার (২০ নভেম্বর) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের মোবাইলে এসএমএস দিয়ে এবং পরীক্ষা কেন্দ্রের গেটে নোটিস সাঁটিয়ে পরীক্ষা স্থগিত করার বিষয়টি জানানো হয়।

করোনা মহামারীর কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। মার্চ থেকে আবাসিক হলসহ ঢাবিতেও বন্ধ ক্লাস-পরীক্ষা।

এর আগে ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মঈন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০ নভেম্বর (শুক্রবার) বিজনেস স্টাডিজ অনুষদের এমবিএ (ইভিনিং) প্রোগ্রামের (৪৫তম ব্যাচ) ভর্তি পরীক্ষা আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, আজিমপুর, ঢাকায় অনুষ্ঠিত হবে। পরীক্ষা গ্রহণের সময় সকাল ১১টা-দুপুর ১২টা পর্যন্ত।

করোনাভাইরাসের কারণে মার্চ মাস থেকে বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল ও শ্রেণিকক্ষের প্রত্যক্ষ শিখন-শিক্ষণ প্রক্রিয়া। সম্প্রতি স্বাস্থ্যবিধি মেনে যেসব বিভাগের অনার্স ও মাস্টার্সের স্বল্পসংখ্যক পরীক্ষা বাকি রয়েছে, সেগুলো নেয়ার অনুমতি দেয়া হলেও বিশ্ববিদ্যালয় খোলা না হলে নেয়া হবে না প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের সব পরীক্ষা। কবে নাগাদ বিশ্ববিদ্যালয় খোলা হবে সে বিষয়েও নেই কোনো নিশ্চিয়তা।

এমতাবস্থায় মহামারীর মধ্যেই আজ ব্যবসায় শিক্ষা অনুষদের এমবিএর (ইভিনিং) ভর্তি পরীক্ষার অনুষ্ঠানে সব আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে জানতে চাইলে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল গণমাধ্যমকে বলেন, প্রশাসনের অগোচরেই এই পরীক্ষা হচ্ছে। এই বিষয়ে আমরা জানি না। এখন করোনার জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। অন্যদিকে সান্ধ্যকোর্সের জন্য নীতিমালা নির্ধারণ না হওয়া পর্যন্ত সান্ধ্যকোর্সে কোনো পরীক্ষা না নেয়ার ব্যাপারে নির্দেশনা আছে। এ বিষয়ে উপাচার্যই বলতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেন, এটি পুরনো পরীক্ষা কিনা ডিনের সঙ্গে কথা না বলে আমি বলতে পারব না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: