শাহিনুর রহমান শাহিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সহযোগিতা পেলে প্রতিবন্ধীরাও জাতির অংশীদার হতে পারে: আদনান ফাহাদ

                       
প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, ১২ ফেব্রুয়ারি, ২০২০

শারীরিক বা যেকোনো ধরণের প্রতিবন্ধিতা অক্ষমতা নয় বরং ভিন্ন ধরনের সক্ষমতা। প্রতিবন্ধীদের মাঝেও সুপ্ত প্রতিভা রয়েছে। যথাযথ পরিচর্যা পেলে তারা সমাজ ও রাষ্ট্রের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। হতে পারে দেশের যোগ্য অংশীদার। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বিভাগটির সভাপতি শেখ আদনান ফাহাদ এসব কথা বলেন।

তিনি বলেন, তারা প্রতিবন্ধী নয়, তাদের মধ্যেও সক্ষমতা রয়েছে। তারা আমাদের সমাজের বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ। আমাদেরকে প্রতিবন্ধী শব্দের পরিবর্তন করতে হবে। আসল প্রতিবন্ধী তো তারাই যারা সুস্থতার আড়ালে দুর্নীতি, ধর্ষণ, সন্ত্রাস করে।

এসময় সহকারী অধ্যাপক সালমা আহমেদ বলেন, শারীরিক বা যে কোনো ধরণের প্রতিবন্ধিতা অক্ষমতা নয়, বরং ভিন্ন ধরনের সক্ষমতা। সুযোগ পেলে প্রতিবন্ধীরাও নিজেদের দক্ষতা প্রমাণ করে অনেক কিছু করতে পারে। তাই আসুন আমরা প্রতিবন্ধীদের প্রতি যত্নবান হই এবং তাদের অধিকার সুরক্ষায় সচেতন হই।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ, প্রভাষক মৃধা মো. শিবলী নোমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ‘সুইড বাংলাদেশ’ নামে একটি প্রতিবন্ধী স্কুলের ২৫ জন শ্রবণ, বাক ও বুদ্ধি প্রতিবন্ধী, চার শিক্ষক ও তাদের কয়েকজন অভিভাবক বিশ্ববিদ্যালয় ভ্রমণে আসেন।

বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতেই তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানান বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬১১৬৭৭১৯০, ০৯৬১১৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com