প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সাত মাস পর খুলছে লাউয়াছড়া ও মাধবকুণ্ড

   
প্রকাশিত: ৪:০৭ অপরাহ্ণ, ২৯ অক্টোবর ২০২০

মনিরুল ইসলাম, মৌলভীবাজার থেকে: করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ৭ মাস বন্ধ থাকার পর আগামী ১ নভেম্বর থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে রেইন ফরেস্টখ্যাত কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও ঝরনা সুন্দরী বড়লেখার মাধবকুণ্ড জলপ্রপাত। তাই স্বাস্থ্যবিধি মেনে পর্যটক প্রেমীদের ভ্রমণ করার অনুরোধ জানিয়েছে বন বিভাগ। করোনা ভাইরাসে কারণে এ বছরের ২০ মার্চ বন অধিদপ্তর এক প্রজ্ঞাপনের মাধ্যমে লাউয়াছড়া জাতীয় উদ্যান ও মাধবকুণ্ড জলপ্রপাতে পর্যটকদের প্রবেশ সাময়িক বন্ধ রাখার ঘোষণা দেয়।

স্থানীয়রা জানান, পর্যটক ও বন্যপ্রাণী গবেষকদের প্রিয় প্রাঙ্গণ লাউয়াছড়া জাতীয় উদ্যান দীর্ঘদিন পর্যটকশূন্য থাকায় উদ্যানটি আগের পরিবেশে ফিরে গেছে। ফলে মনের আনন্দে বন্যপ্রাণী এখন ঘুরে বেড়াচ্ছে উদ্যানের ভিতর সমতলে ও গাছের ডালে ডালে।

মাধবকুণ্ড জলপ্রপাত খুলে দেয়ার বিষয়ে বন বিভাগের বড়লেখা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, চিঠি হাতে না পেলেও ১ নভেম্বর থেকে খুলে দেয়া হচ্ছে জলপ্রপাত।

মাধবকুন্ডের স্থায়ী ব্যবসায়ী কবির উদ্দিন বলেন, দীর্ঘদিন মাধবকুণ্ড জলপ্রপাত বন্ধ থাকায় আমাদের ব্যবসায়ীদের ক্ষতির যেন সীমা নেই। অবশেষে আমরা ব্যবসায়ীরা আলোর মুখ দেখতে পাচ্ছি।

আলাপকালে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আগামী ১ নভেম্বর থেকে লাউয়াছড়া জাতীয় উদ্যান ও মাধবকুণ্ড জলপ্রপাত দশনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে আমি মন্ত্রণালয় থেকে শুনেছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা পেলেই এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। শুধু লাউয়াছড়া,মাধবকুন্ড নয় সিলেট বিভাগের বিভিন্ন জাতীয় উদ্যানে একই সিদ্ধান্ত ঘোষিত হবে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: