প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মোঃ রাসেল ইসলাম

দিনাজপুর প্রতিনিধি

সিআরপি শাখা খোলার জন্য স্থান পরিদর্শন

   
প্রকাশিত: ৮:৫৭ অপরাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২০

দিনাজপুরের চিরিরবন্দরে সিআরপি’র প্রতিষ্ঠাতা ভ্যালোর অ্যান্ড টেইলর শাখা খোলার জন্য স্থান পরিদর্শন করেছেন। শনিবার (২৫ জানুয়ারি) জমি পরিদর্শন শেষে তিনি চিরিরবন্দর উপজেলার ঘুঘুরাতলীস্থ আমেনা বাকী রেসিডেন্সিয়াল কলেজ আয়োজিত সাংবাদিক ও সুধীজনের সাথে মতবিনিময় করেন।

সাংবাদিক ও সুধীজনের সাথে মতবিনিময়ে যুক্তরাষ্ট্রের নাগরিক ব্রিটিশ সরকারের অর্ডার অব দ্যা ব্রিটিশ এমপায়ার পদকে ভ‚ষিত এবং বাংলাদেশে নাগরিকত্ব প্রাপ্ত ভ্যালোর অ্যান্ড টেইলর বলেন, আমি জায়গা দেখে গেলাম । সিআরপির শাখা খোলার বিষয়টি আমার একার নয়। আমাদের একটি ট্রাষ্টিবোর্ড রয়েছে। কার্যক্রম দেখে আমি অভিভুত। ঢাকায় ফিরে ট্রাষ্টিবোর্ডের কাছে বিষয়টি উপস্থাপন করব এবং পরবর্তী সিদ্ধান্ত জানাব।

তিনি বলেন, ছোটবেলা থেকে আমার স্বপ্ন ছিল গরীব অসহায় ও প্রতিবন্ধী মানুষের জন্য কাজ করা এবং তাদের পাশে দাঁড়ানো। ১৯৭৯ সালে বাংলাদেশে এসে দেখি এখানে প্রতিবন্ধী ব্যক্তিদের চিকিৎসা ও পুনর্বাসনের তেমন কোন ব্যবস্থা নেই। এমনকি তাদের ঘিরে সামাজিক এবং অর্থনৈতিক কুসংস্কারও ছিল। তাদের জীবন যাপন, চলাফেরা, শিক্ষা ও চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম এবং জীবন যাত্রার মান উন্নয়ন, চিকিৎসার কোন ব্যবস্থা ছিল না । এটা দেখেই আমি বাংলাদেশে সিআরপি প্রতিষ্ঠা করি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আমেনা বাকি স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডাঃ আমজাদ হোসেন। তিনি বলেন, সিআরপি’র রাজশাহী বিভাগে শাখা রয়েছে। আমাদের দীর্ঘদিনের স্বপ্ন আপনার মাধ্যমে রংপুর বিভাগে বিশেষ করে দিনাজপুরে একটি সিআরপি শাখা প্রতিষ্ঠা করার। যাতে এ অঞ্চলের গরীব, অসহায়, প্রতিবন্ধী ও পক্ষাঘাতগ্রস্থ মানুষরা অল্প অর্থে সিআরপি শাখার মাধ্যমে চিকিৎসা করাতে পারে।

এ সময় ভ্যালোর অ্যান্ড টেইলর এর সাথে ব্রিটিশ শিক্ষক এনডিউ মাইকেল রকফড, সিআরপি ডাঃ আবু বক্কর সরকার, মিসেস ডাঃ শামীমা আমজাদ, এবি ফাউন্ডেশনের পরিচালক শামসুল হক, প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর নাগরিক উদ্যোগের সভাপতি আবুল কালাম আজাদ। মতবিনিময় সভায় সাংবাদিকরা এবং স্থানীয় সুধীজনেরা ভ্যালোর অ্যান্ড টেইলর-কে প্রশ্ন করলে তিনি তার উত্তর দেন।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: