প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

‘সিক্সটিন সাইকি’ গ্রহ থেকে সম্পদ সংগ্রহে স্পেস রোবট পাঠাবে নাসা

   
প্রকাশিত: ১০:৩১ পূর্বাহ্ণ, ১১ জুলাই ২০২০

নাসা বলছে বিশ্ব অর্থনীতির চেয়ে অনেক বড় অর্থনীতি এ অভিযানে নিহিত রয়েছে। ‘সাইকি’ নামে বিশেষ বিমানে রোবট পাঠিয়ে গ্রহ থেকে খনিজ সম্পদ আহরণ করে পৃথিবীতে আনতে পারলে তা ১০ হাজার কোয়াড্রিলিয়নের (১ কোয়াড্রিলিয়ন = ১ হাজার ট্রিলিয়ন) অর্থনীতি সৃষ্টি করবে। স্টার ইউকে/ফোর্বস। প্রচুর পরিমান নিকেল, লোহা ও স্বর্ণ আহরণ করতে নাসা বিশাল প্রস্তুতি নিচ্ছে। ১৪০ মাইল বিস্তৃত গ্রহ থেকে প্রথমে এসব ধাতব খনিজ উত্তোলন করা হবে। গ্রহটির নাম হচ্ছে ‘সিক্সটিন সাইকি’। রোবট তৈরি শেষ হবে ২০২২ সালের আগস্টে। এ অভিযান নিয়ে মার্কিন বিজ্ঞানী থেকে শুরু করে সংশ্লিষ্ট সবাই আশাবাদী। এমনকি কোনো একটি মৃত গ্রহের মূল অংশ থেকে এধরনের মহামূল্যবান ধাতব খনিজ আহরণের আশা করছেন তারা।

অভিযানের তদন্তকারী লিন্ডি এলকিন্স বলছেন এটি এমন এক মিশন যা তার পুরো জীবনচক্রেই তীব্র পর্যালোচনার মধ্যে দিয়ে অতিবাহিত করবে। আমরা এ অভিযান নিয়ে যেন উড়ন্ত রংয়ের ভেতরে অতিবাহিত করছি। চ্যালেঞ্জ শেষ হয়নি, শেষ সীমায় অতিক্রম করিনি কিন্তু খুবই জোর কদমে এগিয়ে যাচ্ছি। স্পেস এক্স ফ্যালকন হেভি রকেট থেকেই সাইকি উৎক্ষেপণের পর ২০২৩ সালে তা মঙ্গল গ্রহ অতিক্রম করবে এবং ২০২৬ সালের জানুয়ারিতে ওই গ্রহটি প্রদক্ষিণ শুরু করবে। চাঁদে নাসা একটি পেট্রোল স্টেশন তৈরি করবে যাতে নভোচারীরা সেখান থেকে প্রয়োজনীয় জালানি সংগ্রহ করতে পারে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: