প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

সিটি করপোরেশন নির্বাচন: কে কোথায় ভোট দিবেন?

   
প্রকাশিত: ৩:৪৯ অপরাহ্ণ, ৩১ জানুয়ারি ২০২০

শনিবার (১ ফেব্রুয়ারি) ঢাকার দুই সিটি কর্পোরেশনের ভোট অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট নেয়া হবে। দুই সিটিতে মোট ভোটার সংখ্যা ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন। শনিবার সকাল ৮টায় রাজধানীর সিটি কলেজ কেন্দ্রে ভোট দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই সময়ে উত্তরার নওয়াব হাবিবুল্লাহ স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে নিজের ভোট প্রয়োগ করবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী আতিকুল ইসলাম। তার মিডিয়া সমন্বয়ক জয়দেব নন্দী এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে সকাল ৮টায় মানারাত ইন্টারন্যশনাল স্কুলে ভোট দেবেন এ সিটি কর্পোরেশনে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল।

এদিকে, ডক্টর মালিকা বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্রে ভোট প্রদান করবেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তার মিডিয়া ও জনসংযোগ সমন্বয়কারী তারেক শিকদার সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। অন্যদিকে, বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন ভোট দেবেন শহীদ শাহজাহান স্কুল কেন্দ্রে।

জানা গেছে, দুই সিটি করপোরেশনে মোট দুই হাজার ৪৬৮টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এরমধ্যে এক হাজার ৫৯৭টিকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হচ্ছে; যা মোট ভোটকেন্দ্রের ৬৪ দশমিক ৭০ শতাংশ। রিটার্নিং কর্মকর্তারা জানিয়েছেন, এসব কেন্দ্রে ভোটের দিন আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হবে। এছাড়া ভোটের নিরাপত্তায় আগের দিন থেকেই মাঠে নেমেছেন আইন-শৃঙ্খলাবাহিনীর প্রায় ৫০ হাজার সদস্য।

এদিকে, শুক্রবার সকাল থেকে রিটার্নিং কর্মকর্তারা প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে ভোটের ৪৩ ধরনের সরঞ্জাম বিতরণ করছেন। এ সময় সংশ্লিষ্ট কেন্দ্রের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও প্রিজাইডিং কর্মকর্তাদের সঙ্গে দেখা গেছে। আটটি করে মোট ১৬টি ভেন্যু থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ২ হাজার ৪৬৮টি কেন্দ্রের ভোটের সরঞ্জাম বিতরণ করা হচ্ছে। কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে কেন্দ্রে কেন্দ্রে এসব সরঞ্জাম নিয়ে যেতে দেখা গেছে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: