প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সাইফুল মাহমুদ

সীতাকুন্ড, চট্টগ্রাম প্রতিনিধি

সীতাকুণ্ডে করোনা থেকে বাঁচতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান

   
প্রকাশিত: ৫:৩৮ অপরাহ্ণ, ২৮ মার্চ ২০২০

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সচেতনতাই গুরুত্বপূর্ণ। এই ভাইরাসজনিত রোগের এখনো পর্যন্ত কোন ওষুধ ও ভ্যাকসিন নেই। যদিও ভ্যাকসিন উদ্ভাবনের চেষ্টা চলছে। তাই এখন পর্যন্ত প্রতিরোধই একমাত্র ভরসা। সচেতনতাই প্রধান পদক্ষেপ। করোনা ভাইরাস উপলক্ষে পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর- বাস্তবায়নের লক্ষ্যে চট্টগ্রামের সীতাকুণ্ডে ভাটিয়ারীতে মাসব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। আজ শনিবার (২৮ মার্চ) সকাল ১০টার সময় স্পটে এ অভিযান শুরু হয়। আজ বিকালে জেলে সম্প্রদায়ের মধ্যে ৩ শতাধিক মাস্ক বিতরন করা হবে ও বিভিন্ন স্পটে স্প্রে করা হবে।

পরিষ্কার-পরিচ্ছন্নতা ভাটিয়ারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাইরুল আজম জসিমের নেতৃত্বে প্রায় ৮ থকে ১০ অভিযানে স্বেচ্ছায় অংশ নিয়েছেন গ্রামের অনেক যুবক। আপাতত প্রতিরোধের একমাত্র উপায় হলো, যারা ইতোমধ্যেই আক্রান্ত হয়েছেন বা এই ভাইরাস বহন করছেন তাদের সংস্পর্শ এড়িয়ে চলা। হাত দিয়ে নাক-মুখ স্পর্শ না করা।

ভাটিয়ারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাইরুল আজম জসিম বলেন, আজ বিকালে জেলে সম্প্রাদয়ের মধ্যে ৩ শতাধিক মাস্ক বিতরণ করা হবে। আগামীকাল সকাল থেকে সারা গ্রামে স্প্রে করা হবে। করোনা ভাইরাস থেকে বাচতে সামাজিক দুরুত্ব ও সচেতন থাকাটাই মূল বিষয়। হাঁচি ও কাশি দেওয়ার সময় নাক ও মুখ ঢেকে রাখতে হবে। বাইরে বেরোনোর সময় মাস্ক ব্যবহার করতে হবে। সবসময় সাবান দিয়ে হাতে ধোবেন অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: