প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

শামসুজ্জোহা বাবু

রাজশাহী প্রতিনিধি

সীমান্তে বাংলাদেশি হত্যা বন্ধে বিএসএফ প্রতিশ্রুতি দিয়েছে: বিজিপির ডিজি

   
প্রকাশিত: ১১:৪৭ অপরাহ্ণ, ৩০ জুন ২০১৯

সীমান্তে বাংলাদেশিদের হত্যা বন্ধে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী- বিএসএফ প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাফিনুল ইসলাম। রোববার (৩০ জুন) দুপুরে রাজশাহীতে বিজিবি’র ১ ব্যাটেলিয়নের ২২৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

অনুষ্ঠানের শুরুতেই বিজিবি-১ ব্যাটালিয়নের গার্ড অব অর্নার অর্ডার গ্রহণ করেন মহাপরিচালক। এর পর তিনি জাতীয় পতাকা উত্তোলন করেন। জাতীয় পতাকা উত্তোলনের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিজিবি প্রধান।

তিনি বলেন, কোনো মৃত্যুই কাম্য নয়, সব মৃত্যুই অনাকাঙ্খিত। সীমান্তে কোনো বাংলাদেশিকে হত্যা করা হবে না বলে বিএসএফ প্রতিশ্রুতি দিয়েছে। কেউ অবৈধ অনুপ্রবেশ করলে সে দেশের আইন অনুযায়ী তার বিচার হবে। এরপরও মাদকের বিরুদ্ধে বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ধাকা প্রতিটি আইন-শৃঙ্খলা বাহিনীর সেই নীতি অনুসরণ করছে। বিজিবি এর বাইরে নয়।

সাফিনুল ইসলাম বলেন, মাদকের ছোবল থেকে সাধারণ মানুষকে রক্ষা করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে যেতে বাধ্য হয়েছে। এটি না করলে দেশে মাদকের ভয়াবহতা কমানো সম্ভব নয়। তবে কেউ যেন কোন অন্যায় ঘটনার শিকার না হয় সেদিকে বিজিবিসহ প্রতিটি আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।

বিজিবি মহাপরিচালক বলেন, যেহেতু আমাদের জনবল কম, সেহেতু আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমাদের এই শূন্যতা পূরণ করতে হবে। এ জন্য সীমান্ত এলাকায় সিসি টিভি ক্যামেরাসহ বিভিন্ন যন্ত্রপাতি স্থাপন করা হবে। বিজিবি এরই মধ্যে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট এর সূচনা করেছে। বর্তমানে যা যশোরের পুটখালিতে কাজ করছে। এর মাধ্যমে চোরাকারবারি এবং অপরাধীদের ওপর নজরদারি বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে রাজশাহীর আদাতলা সীমান্ত, নওগাঁ সীমান্ত এলাকাসহ দেশের বেশকয়েকটি সীমান্তে এই প্রযুক্তির ব্যবহার শুরুর কাজ প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

এ সময় রাজশাহী বিজিবির ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল তাজুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: