সূর্যগ্রহণের সময় যে কাজগুলি করা যাবে না

   
প্রকাশিত: ১০:৪১ পূর্বাহ্ণ, ২১ জুন ২০২০

কিছুক্ষণের মধ্যেই মহাজাগতিক সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন দেশবাসী। এই গ্রহণ নিয়ে বেশ কিছু কুসংস্কারের প্রচলন রয়েছে। সূর্যগ্রহণের ক্ষেত্রে যখন আমরা পৃথিবী থেকে এই দৃশ্য দেখি, সূর্যের বাইরের অঞ্চল আলোকিত হওয়ার কারণে আমরা এটি একটি রিং বলয়াকৃতির দেখে থাকি, যাকে আংশিক বা কৌণিক সূর্যগ্রহণও বলা হয়। শাস্ত্র মতে গ্রহণ চলাকালীন কিছু কাজ না করার উল্লেখ রয়েছে। এতে মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

গ্রহণ চলাকালীন, সূর্যের দিকে খালি চোখে না তাকানোই ভাল, এতে চোখের ক্ষতি হতে পারে। এছাড়া গ্রহণ চলাকালীন পরিবেশে ক্ষতিকারক কিছু তরঙ্গ ও জীবানু সক্রিয় হয়ে ওঠে, যার প্রভাবে গর্ভস্থ সন্তানের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই গ্রহণ চলাকালীন গর্ভবতী মহিলাদের ঘরের বাইরে যাওয়া উচিৎ নয়। গ্রহণের সময়ে শারিরীকভাবে মিলিত হওয়াও শাস্ত্র মতে ভুল কাজ। কারণ, শাস্ত্রে উল্লেখ রয়েছে, গ্রহণের সময়ে মিলনের ফলে যদি সন্তান পৃথিবীতে আসে, তার চারিত্রিক দোষ থাকে। গ্রহণের সময়ে রান্নার বিষয়েও বিশেষ সতর্কতা মেনে চলা প্রয়োজন। শাস্ত্র মতে, গ্রহণের আগে রান্না করে রাখা পদ গ্রহণের পরে খাওয়া উচিত নয়। সূর্য গ্রহণের সময় কোনও পুজো বা মাঙ্গলিক কাজ করা উচিত নয়, এতে খারাপ প্রভাব পড়তে পারে। প্রসঙ্গত, আজ পৃথিবীর বিভিন্ন দেশে বলয় সূর্যগ্রহণ ঘটবে। কঙ্গো, লাইবেরিয়া, ইথিওপিয়া, পাকিস্তান, ভারত ও চীন থেকে এ গ্রহণ দেখা যাবে। বাংলাদেশ থেকে এ সূর্যগ্রহণ দেখার সম্ভাবনা কম, তবে আকাশ মেঘমুক্ত থাকলে দেশ থেকে বলয় গ্রহণটি আংশিক সূর্যগ্রহণ হিসেবে দেখা যাবে। এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর এমনটি দেখা গিয়েছিল। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সূত্রে জানা যায়, আজ বাংলাদেশ সময় বেলা ১১টা ২৩ মিনিটে বলয় সূর্যগ্রহণটি শুরু হবে। সর্বোচ্চ গ্রহণ হবে দুপুর ১টা ১২ মিনিটে এবং শেষ হবে বেলা ২টা ৫২ মিনিটে। একই সময়ে ময়মনসিংহ ও বরিশাল থেকেও দেখা যাবে সূর্যগ্রহণ। এর ৬ মিনিট আগে রাজশাহী ও রংপুর, ৩ মিনিট আগে খুলনা এবং ৫ ও ৬ মিনিট পর যথাক্রমে সিলেট ও চট্টগ্রামে শুরু হবে সূর্যগ্রহণ। একই সময়ের বিরতিতে ওইসব অঞ্চলে শেষ হবে সূর্যগ্রহণ। আজ রোববার (২১ জুন) ২০২০ সালের দীর্ঘতম দিন। কক্ষপথে ঘুরতে ঘুরতে সূর্য এদিন পৃথিবীর কাছে চলে আসে। ফলে এদিন বছরের সবচেয়ে বেশি সময় ধরে পৃথিবীকে আলো দেয় সূর্য। দিনটিকে কর্কটক্রান্তি দিবস হিসেবেও পালন করা হয়ে থাকে। এমন দিনে আজ আরও ১ টি ঘটনা যুক্ত হচ্ছে। সেটি অমাবস্যা। বাংলাদেশ থেকে পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে ২০২২ সালের ২৫ অক্টোবর।

আরএএস/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: