প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সোমবার কমলগঞ্জে মণিপুরী সম্প্রদায়ের রাসোৎসব

   
প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, ২৯ নভেম্বর ২০২০

মনিরুল ইসলাম, মৌলভীবাজার থেকে: সোমবার (৩০ নভেম্বর) মৌলভীবাজারের কমলগঞ্জে অনুষ্টিত হবে মণিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব মহা-রাসলীলা। মহামারী করোনা পরিস্থিতির কারণে এবার কেবল ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হবে রাস উৎসব। বাতিল করা হয়েছে রাস মেলা।

প্রতি বছরের অগ্রহায়ণের পূর্ণিমা তিথিতে জাকজমকপূর্ণ পরিবেশে কমলগঞ্জে অনুষ্ঠিত হয় মণিপুরী সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ‘মহা রাসলীলা’ উৎসব। প্রতি বছরের ন্যায় এবারও কমলগঞ্জে মণিপুরী বিষ্ণুপ্রিয়া ও মৈ-তৈ সম্প্রদায়ের আয়োজনে উপজেলার মাধবপুর জোড়ামন্ডপ ও আদমপুরের সানাঠাকুর মন্ডপে এ রাসোৎসবের আয়োজন করা হয়েছে। এবার মাধরপুর জোড়ামন্ডপে মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায়ের আয়োজনে ১৭৮তম এবং আদমপুরের তেতইগাঁও সানাঠাকুর মন্ডপে মণিপুরী মৈ-তৈ সম্প্রদায়ের রাস উৎসব উদযাপন কমিটির আয়োজনে ৩৫তম রাসোৎসব অনুষ্ঠিত হবে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সিমিত পরিসরে রাস উৎসবের আয়োজন করায় অন্যান্য বছরের মতো মণিপুরী পল্লীতে নেই উৎসবের আমেজ।

মাধবপুর ও আদমপুরে রাসমেলার আয়োজকরা জানিয়েছেন, মহারাসলীলাল মূল উপস্থাপনা শুরু হবে দুপুর থেকে ‘গোষ্ঠলীলা বা রাখালনৃত্য’ দিয়ে। গোষ্ঠলীলায় রাখাল সাজে কৃষ্ণের বালকবেলাকে উপস্থাপন করা হবে। এতে থাকবে কৃষ্ণের সখ্য ও বাৎসল্য রসের বিবরণ। গোধূলি পর্যন্ত চলবে রাখালনৃত্য। রাত ১১টা থেকে পরিবেশিত হবে মধুর রসের নৃত্য বা শ্রীশ্রীকৃষ্ণের মহারাসলীলানুসরণ। এই রাসনৃত্য ভোর (ব্রাহ্ম মুহুর্ত) পর্যন্ত চলবে। এই রাসনৃত্যে গোপিনীদের সাথে কৃষ্ণের মধুরলীলাই কথা, গানে ও সুরে ফুটিয়ে তুলবেন শিল্পীরা। আয়োজকরা জানিয়েছেন, এবছর করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিাধ মেনে সীমিত পরিসরে ধর্মীয় বিধিবিধান মেনে উৎসবের আয়োজন করা হয়েছে। করোনার কারণে সাংস্কৃতি অনুষ্ঠান ও রাস মেলার প্রশাসনের অনুমতি না মিলায় লোক সমাগম সীমিত করা হয়েছে।

কমলগঞ্জের ইউএনও আশেকুল হক বলেন, সরকারি নির্দেশনা অনুসারে স্বাস্থ্যবিধি মেনে রাসোৎসব অনুষ্ঠান হবে। তবে রাস উৎসব উপলক্ষে প্রতিবছর যে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হতো এবছর সেটা বাতিল করা হয়েছে। করোনা সংক্রমণজনিত পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত দেয়া হয়েছে। এ নির্দেশনা মাধবপুর ও আদমপুর উভয় স্থানেই দেয়া হয়েছে।

কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান বলেন, আয়োজকদের সঙ্গে কথা বলে নিরাপত্তার জন্য দুই জায়গাতেই যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। অনুষ্ঠানে নিরাপত্তায় পুলিশের তিন স্তরের ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: