সাগর চৌধুরী

সৌদি আরব ব্যুরো

সৌদি আরবে করোনা : বাংলাদেশি মৃতের রেকর্ড

   
প্রকাশিত: ৯:০৯ পূর্বাহ্ণ, ৬ মে ২০২০

দেশটির স্বাস্হ্য মন্ত্রণালয়ের সবশেষ ৫ মে দেওয়া তথ্য অনুযায়ী ৩০ হাজার ২ শত ৫১ জন করোনাক্রান্ত । ৫ হাজার ৪ শত ৩১ জন সুস্হ হয়ে ঘরে ফিরেছে । প্রবাসী এবং সৌদি নাগরিক সহ সর্বমোট মৃত ২ শত জন। এরমধ্যে বাংলাদেশি ৬৪ জন, শুধুমাত্র চট্রগ্রাম অঞ্চলের ২২ জন । আনুপাতিক হারে মৃতের মাঝে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশির সংখ্যা সবচেয়ে বেশি । দেশটির হলি সিটিখ্যাত মক্কায় সবচেয়ে বেশি ৮৫ জন মুত্যুবরন করেন । দ্বিতীয় স্হানে মদিনা এরপর পর্যায়ক্রমে অন্যান্য শহর ।

৫ মে তারিখের পরিসংখ্যান অনুযায়ী আক্রান্তের মধ্যে শতকরা ৯২ ভাগ প্রাপ্তবয়স্ক, ৬ ভাগ শিশু এবং ২ ভাগ ষাটোর্ধ্ব । আবার, এদের মধ্যে ৮৬ ভাগ পুরুষ, ১৪ ভাগ নারী এবং ৭৬ ভাগ প্রবাসী ও ২৪ থাগ সৌদি।

স্বাস্হ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ আব্দুল আলী বলেছেন, করোনাভাইরাসের আক্রমন থেকে সুস্হ্য হওয়ার ভিন্নতা রয়েছে । কেউ একদিনে সুস্হ্য হয়েছেন কেউবা এক সপ্তাহ আবার কারো ক্ষেত্রে জটিল অবস্হায় আরও বেশি সময় লাগছে । তবে, আশার কথা হচ্ছে সুস্হতার সংখ্যা বাড়ছে । পবিত্র নগরী মক্কায় আক্রান্ত, সুস্হ্য এবং মৃতের সংখ্যা বেশি। সৌদি আরবে করোনাক্রান্তে মৃত্যুর শতকরা হার ০.৭।

তিনি বলেন, সাবধান হওয়ার এখনই সময়! অযৌক্তিক কাজে এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরে বেড়ানো এবং অন্যদের সাথে মিশে যাওয়া COVID-19 প্রসারের পিছনে মূল কারন। আপনার সুরক্ষার জন্য, ঘরে থাকুন।

এদিকে অন্য আরেকটি সূত্র জানিয়েছে সৌদিতে বাংলাদেশি করোনাক্রান্তের সংখ্যা প্রায় চার হাজার ।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: