করোনাভাইরাস

সৌদি আরবে কারফিউর প্রথম দিন

                       
প্রকাশিত: ৮:৫৫ পূর্বাহ্ণ, ২৪ মার্চ, ২০২০

করোনাভাইরাস সংক্রমণ রোধে সৌদি আরবে ২১ দিনের কারফিউ কার্যকর করছে । প্রতিদিন সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত ঘরের বাহিরে বের হওয়া নিষিদ্ধ করেছে সৌদি আরব সরকার । ২৩ তারিখ থেকে শুরু হওয়া এই কারফিউ আগামী ২১ দিন চলবে । কারফিউ অমান্য করলে প্রথমবার ১০ হাজার সৌদি রিয়াল, দ্বিতীয়বার ২০ হাজার সৌদি রিয়াল জরিমানা, তৃতীয়বার ২০ দিনের জেল এবং ভিসা বাতিল করে দেশে পাঠিয়ে দিতে পারে ।

দেশটিতে কারফিউর প্রথম দিন বিকেল থেকে লোকজনের চলাচল হ্রাস পায় । জরুরী প্রয়োজন ব্যতিত কেউ ঘর থেকে বের হয়নি । কারফিউ শরুর পূর্বে সন্ধ্যা থেকে প্রবাসী অধ্যুষিত এলাকাগুলোর রাস্তা জনমানব শূন‌্য হতে থাকে। ৭ টায় কারফিউ শুরু হওয়ার পর তেমন কোন লোকজন রাস্তায় বের হতে দেথা যায়নি । তবে, কেউ কেউ গাড়ী নিয়ে রাস্তায় বের হতে গিয়ে কিংবা ঘরে ফিরতে বিলম্ব করায় আইনশৃঙ্খলা বাহিনীর নজরে পড়ে জরিমানা গুনতে হয়েছে । এর আগে নির্দিষ্ট সময়ের পূর্বে বিভিন্ন এলাকায় মাইকিং করে মানুষকে সর্তক করেছিল প্রশাসন ।

সৌদি আরবের বাদশাহ ও দুই পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ সৌদি আরবে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে কারফিউ আদেশ জারি করেছেন। সোমবার, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রনালয় ও সামরিক কর্তৃপক্ষকে এ ‍বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য আহবান জানিয়েছে সরকার। সরকারের বরাত দিয়ে বলা হয়েছে , নিরাপত্তা সংশ্লিষ্ট, সামরিক, মিডিয়া এবং স্বাস্থ্য ও পরিসেবা খাতে নিয়োজিত কর্মচারীরা কারফিউর আওতামুক্ত থাকবে। সৌদি আরবের সকল নাগরিক ও দেশটিতে বসবাসরত অভিবাসীদের বিশেষত কারফিউ চলাকালীন তাদের বাড়িতে অবস্থান করা এবং প্রয়োজনীয় কাজ ব্যতীত ঘর থেকে বের না হওয়ার জন্য আদেশে বলা হয়।

কারফিউর আওতামুক্ত থাকবে :

১. নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিক্রির সুপার মার্কেট, ডিপার্টমেন্টাল স্টোর, মাংস, সবজি ও উৎপাদনের সাথে সংশ্লিষ্টগন ।
২. স্বাস্থ্য ও ফার্মেসী খাতে কর্মরতরা ।
৩. গণমাধ্যম কর্মীরা ।
৪. খাদ্যদ্রব্য ও চিকিৎসা সামগ্রী আমদানি ও এজাতীয় পণ্য পরিবহণ সংশ্লিষ্ট কর্মীগণ ।
৫. অনলাইনে পণ্য বিক্রির সাথে সংশ্লিষ্ট কর্মীরা পণ্য পৌছে দেয়ার জন্য।
৬. হোটেল, মোটেল ও বোর্ডিং এর কর্মীরা ।
৭. পেট্রোল পাম্প ও জরুরী বিদ্যুৎ পরিসেবার সাথে সংশ্লিষ্ট কর্মীরা ।
৮. আর্থিক পরিসেবা প্রদানকারী ও জরুরী ইন্স্যুরেন্স সেবা প্রদানকারী কোম্পানির কর্মিরা ।
৯. টেলিকমিউনিকেশন ও ইন্টারনেট সেবা প্রদানকারী কোম্পানির কর্মীরা ।
১০. পানি কোম্পানির কর্মীরা ।
১১. নিরাপত্তা সংস্থা, স্বাস্থ্য দপ্তর সহ সরকারী পরিসেবা প্রদানকারী যানবাহন চলাচল করতে পারবে ।
১২. জরুরী ঔষধ ও খাদ্য সামগ্রী ডেলিভারির যানবাহন চলাচল করতে পারবে ।
১৩. এসময়ে মুয়াজ্জিনগণ শুধু মসজিদে আজান দেয়ার জন্য মসজিদের উদ্দেশ্যে বের হতে পারবেন ।
১৪. কুটনৈতিক মিশনে ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থায় কর্মরতরা জরুরী প্রয়োজনে তাদের কর্মস্থলে যেতে পারবেন ।

আরও তথ্যের জন্য, সৌদি আরব সমস্ত অঞ্চলে টোল ফ্রি নম্বর ৯৯৯ এবং মক্কা অঞ্চলের জন্য ৯১১ এ যোগাযোগ করুন। ভোক্তা অধিকার টোল ফ্রি নাম্বার ১৯০০ এবং ঘরে ঘরে খাদ্য সরবরাহের দায়িত্বপ্রাপ্ত অনলাইন কোম্পানীর বিরুদ্ধে অভিযোগ জানাতে ১৯৯৬৬ এই নাম্বারে কল করতে পারবেন ।

এমতাবস্থায় সৌদি আরবে বসবাসরত সকল বাংলাদেশী অভিবাসীদের কারফিউ চলাকালীন সকল নিয়মকানুন মেনে চলার পরামর্শ দিয়েছে বাংলাদেশ দূতাবাস, রিয়াদ ।

এদিকে সৌদি পাসর্পোট ডির্পাটমেন্ট, যেসকল উমরাহ যাত্রী সৌদি আরব আসার পর দেশে ফিরে যেতে পারেনি তাদের আগামী ২৮ মার্চের ২০২০ মধ্যে পূর্ণাঙ্গ তথ্যসহ নাম নিবন্ধনের অনুরোধ জানিয়েছে । https://t.co/2LydEZZdJh এই লিংকে নিবন্ধন করতে হবে ।

এদিকে করোনাভাইরাসে সৌদিআরবে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ৫১ জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় । এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ৫৬২ জনে। এদের মধ্যে ২৯ জন শিশুসহ ২ শত ৬৬ জন প্রাপ্তবয়ষ্ক পুরুষ ২ শত ৯৬ জন মহিলা রয়েছে । এ পর্যন্ত সুস্হ্য হয়েছেন ১৯ জন । তবে নতুন কোন বাংলাদেশীর আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তাছাড়া কোন রোগীর মৃত্য সংবাদ নেই ।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬১১৬৭৭১৯০, ০৯৬১১৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com