প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

সৌদি আরবে রাতভর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা হুতিদের

   
প্রকাশিত: ১০:৩৩ অপরাহ্ণ, ১৩ জুলাই ২০২০

সৌদি আরবে রাতভর হামলা চালানো চালিয়েছে হুতি বিদ্রোহীরা। রবিবার (১২ জুলাই) চারটি ক্ষেপণাস্ত্র ও ছয়টি ড্রোন তারা ধরে ফেলেছে এবং ধ্বংস করেছে বলে দাবি করেছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।। তবে ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু বলেনি তারা। সামরিক জোটের বিবৃতির বরাত দিয়ে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে, ইয়েমেনের রাজধানী সানা থেকে সৌদি আরবের দিকে হামলা চালানো হয়। তবে তারা কোথায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করেছে, তা বলা হয়নি।

হুতি সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহইয়া সারেয়া বলেন, তারা হামলার বিষয়ে পরে বিস্তারিত জানাবেন। তবে হুতি পরিচালিত সংবাদ সংস্থা আল মাসিরাহ জানিয়েছে, হুতি নিয়ন্ত্রিত অঞ্চলের বিভিন্ন স্থানে সোমবার বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

মে মাসে সৌদি আরবে নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাব হয়। জুনে হুতিরা রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। সানা থেকে ২০১৪ সালের শেষ দিকে আন্তর্জাতিক স্বীকৃত সরকারকে উৎখাত করে হুতি বিদ্রোহীরা। পরের বছরের মার্চ থেকে সেখানে অভিযান শুরু করে সৌদি সামরিক জোট। হুতির নিয়ন্ত্রণ রয়েছে অধিকাংশ নগরে।

দুই গোষ্ঠীর যুদ্ধে এ পর্যন্ত এক লাখ মানুষ মারা গেছে। সেখানে বিশ্বের সব চেয়ে বড় মানবিক সংকট সৃষ্টি হয়েছে বলে মনে করে জাতিসংঘ। এরই মধ্যে অস্ত্রবিরতি করাতে ভার্চুয়াল আলোচনা শুরু করেছে।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: