প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

সৌদি ও আমিরাতে সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

   
প্রকাশিত: ৮:৩১ পূর্বাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০১৯

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে সেনা মোতয়েন করবে যুক্তরাষ্ট্র। সৌদি আরবের তেলক্ষেত্রে হামলার পরিপ্রেক্ষিতে দেশ দুটিতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন। তবে কতজন সেনা মোতায়েন করা হবে তা উল্লেখ করা হয়নি এমন, খবর জানিয়েছে বিবিসি।

নিরাপত্তা জোরদারে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে বাড়তি সেনাসদস্য এবং সামিরক সরঞ্জাম মোতায়েন করা হবে। শুক্রবার(২০ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের পক্ষ থেকে, এস্পার এই ঘোষণা দেন।

সৌদি ও আরব আমিরাতের আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নে যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে। এছাড়া, দেশ দুইটির অনুরোধে তাদের সহায়তার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান এম্পার।

এর আগে শুক্রবার (২০ সেপ্টেম্বর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ পর্যায়ের নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। তবে সেসময় তিনি ইরানের সামরিক দ্বন্দ্ব এড়ানোর ইঙ্গিত দেন।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের দুটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা এ হামলা চালিয়েছে বলে শিকার করলেও ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র ও সেীদি
আরব।

এসএআর/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: