প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

সড়ক নির্মাণের সময় প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

   
প্রকাশিত: ১১:৪৭ পূর্বাহ্ণ, ২২ অক্টোবর ২০২০

ফাইল ছবি

সড়ক নির্মাণের সময় প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) নিরাপদ সড়ক দিবসের বক্তব্যে এ নির্দেশনা দেন তিনি।

প্রধানমন্ত্রী জানান, দুর্ঘটনা এড়াতে যেসব সড়কে দুর্ঘটনা বেশি হয় সেসব সড়ক চিহ্নিত করে তা মেরামত করে দেয়া হয়েছে। রাজধানী ঢাকার সাথে জেলা, উপজেলা, এমনকি ইউনিয়ন পর্যায়ের যোগাযোগের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, কোন দুর্ঘটনা ঘটলে চালকের গায়ে হাত না দিয়ে দুর্ঘটনার শিকার মানুষটির চিকিৎসার ব্যবস্থা নিতে হবে। করোনা আসাতে সড়কের কাজে কিছুটা বাধা এসেছে, তবে তা কাটিয়ে ওঠা যাবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা গাড়ি চালাই না। তাই গাড়ি চালকদের কষ্ট বুঝতে পারি না। কারণ আমাদের অনেকের গাড়িচালক আছে। একজন চালক কয় ঘণ্টা গাড়ি চালাতে পারে? তাদেরও বিশ্রামের প্রয়োজন আছে। সেটি মাথায় রেখে আমরা গাড়িচালকদের বিশ্রামের জন্য কিছু কিছু স্থানে বিশ্রামাগার নির্মাণ করে দিচ্ছি। পর্যায়ক্রমে সারাদেশে বিশ্রামাগার নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, মেয়েদের জন্য আমরা আলাদা গাড়ির ব্যবস্থা করেছি। ছাত্র ছাত্রীদের চলাচলের জন্য ১৮৮টি গাড়ির ব্যবস্থা করেছি। বেসরকারি স্কুল কর্তৃপক্ষকে জিজ্ঞেস করেছি তাদের গাড়ি লাগবে কী না। তারা অনেকেই ‘না’ বলেছে। স্কুলে অনেকে নিজের গাড়িতে করে আসে। স্কুলে এসে বলে, আমি ওই গাড়িতে করে এসেছি। বাসে গেলে তো সেটা বলতে পারবে না।

তিনি আরও বলেন, সন্তানদের সুশিক্ষা দিতে হবে। সম্পদের অহমিকাবোধটা যেন না থাকে। সম্পদ থাকলেই সবকিছু করা যায় না, সবকিছু ভোগ করা যায় না। মহামারী করোনাভাইরাস আমাদের সেটা শিখিয়ে দিয়েছে। জানি না, কয়জন এ থেকে শিক্ষা গ্রহণ করেছে।

এমআর/এনই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: