হলের ভিপিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০ শিক্ষার্থী আমরণ অনশনে

   
প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, ১৬ জানুয়ারি ২০২০

টানা দুইদিন শাহবাগ অবরোধ করে আন্দোলনের পর এবার আমরণ অনশনে বসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্ধ শতাধিক শিক্ষার্থী। সরস্বতী পূজার দিনে নির্ধারিত ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে এই অনশন। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুর দুইটার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যে এ কর্মসূচি শুরু করেন তারা। আমরণ অনশনে অংশগ্রহণ করেছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষ ও বিভাগের শিক্ষার্থী।

আমরণ অনশনরত শিক্ষার্থী জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাবো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেকোন শিক্ষার্থী আমাদের সাথে অনশনে বসতে পারেন। অনশনে অংশ নেওয়া শিক্ষার্থীরা ‘পূজা করবো, নাকি ভোট দেব; সংবিধানের ৪১ নং অনুচ্ছেদের কি মূল্য নাই?’; ‘হিন্দু মুসলিম ভাই ভাই, নির্বাচনটা কি পূজার দিনেই তাই?’; ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। কিন্তু পঞ্জিকা অনুযায়ী ২৯ জানুয়ারি সকাল ৯টা ১৫ থেকে ৩০ জানুয়ারি সকাল ১১টা পর্যন্ত সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা রয়েছে। আর ৩০ জানুয়ারি পঞ্চমীর আগে প্রতিমা বিসর্জন দেয়া যায় না। এই পূজাটি দেশের প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানে হয়ে থাকে। আর ৩০ জানুয়ারি নির্বাচন হলে এর কয়েক দিন আগে থেকেই ভোটের কার্যক্রম শুরু হবে শিক্ষা প্রতিষ্ঠানে। যাতে পূজা পালনে বিঘ্ন ঘটবে বা পূজার আচার-আনুষ্ঠানিকতা বাধাগ্রস্ত হবে। তাই নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি শিক্ষার্থীদের।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: