হাসপাতালে দুই ঘণ্টার বেশি বেঁচে থাকে করোনা

   
প্রকাশিত: ১১:৫৩ অপরাহ্ণ, ৬ জানুয়ারি ২০২১

ছবি: প্রতীকী

বাতাসে করোনা ভাইরাস কতসময় থাকতে পারে এ নিয়ে ইতোমধ্যে অনেক গবেষণা হয়েছে। এবার আরও একটি গবেষণায় জানা গিয়েছে যে হাসপাতালের কোভিড ওয়ার্ডে টানা দু’ঘণ্টারও বেশি সময় বেঁচে থাকতে পারে এই প্রাণঘাতী ভাইরাস। বুধবার (৬ জানুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম সংবাদ প্রতিদিনের একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ভারতের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি (সিসিএমবি) ও ইনস্টিটিউট অফ মাইক্রোবিয়াল টেকনোলজির (সিএসআইআর) একটি যৌথ গবেষণায় এই বিষয়টি উঠে এসেছে। কোভিড ওয়ার্ডের মধ্যে যে বাতাস, তাতে মিশেই এতটা সময় বেঁচে থাকে এই ভাইরাস।

তবে বাতাসে এই ভাইরাস কতটা পরিমাণ থাকবে, তার পুরোটাই নির্ভর করছে সেই কোভিড ওয়ার্ডে রোগীর সংখ্যার উপর। যত বেশি রোগী একটি কোভিড ওয়ার্ডে থাকবেন সেখানে ভাইরাসের মাত্রাও তত বেশি।

এছাড়াও ভর্তি হওয়া রোগীদের মধ্যে সংক্রমণের মাত্রা কতখানি রয়েছে তার উপর নির্ভর করবে সেই ওয়ার্ডে ভাইরাসের পরিমাণ। ফলে সেখানে যদি কোন সুস্থ ব্যক্তি অনেকক্ষণ সময় থাকে, তাহলে তার সংক্রমণের মাত্রাও কয়েকগুণ বেড়ে যায় বলেই ধারণা গবেষকদের। এ ক্ষেত্রে রোগীর থেকে দুই মিটারের দূরত্ব বজায় রেখেও কোন লাভ হবে না বলে মত প্রকাশ করেছেন গবেষকরা।

উপসর্গহীন রোগীদের কথাও বলা হয়েছে এই গবেষণায়। তারা যদি ঘরের একটি জায়গায় বসে থাকে, তবে সেখান থেকে এই ভাইরাস ছড়ানোর কোন সুযোগ নেই বলে দাবি করা হয়েছে এই গবেষণায়। কিন্তু সেই ঘরে যদি ফ্যান বা এসি চলে, তাহলে সেক্ষেত্রে এই সংক্রমণের আশঙ্কা অনেক বেশি থাকে।

সিসিএমবির বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতের হায়দরাবাদ ও চণ্ডীগড়ের তিনটি হাসপাতাল থেকে বাতাসের নমুনা পরীক্ষা করা হয় এই গবেষণায়। নমুনা জোগাড় করে আরটি-পিসিআর পদ্ধতিতে পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছতে সক্ষম হয়েছেন গবেষকরা।

কেএ/ডিএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: