প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

হোয়াইটওয়াশ এড়াতে পারবে তো বাংলাদেশ?

   
প্রকাশিত: ৯:৩৩ পূর্বাহ্ণ, ২৬ জানুয়ারি ২০২০

পাকিস্তানে পরপর দুদিন যে ক্রিকেট খেলল বাংলাদেশ, তাতে বোঝাই যাচ্ছে, পাকিস্তান সফর শুধুমাত্র অংশগ্রহণ করার জন্যই করা! লাল-সবুজের প্রতিনিধিরা যে ক্রিকেট খেলেছে, তাতে প্রতিদ্বন্দ্বিতা, লড়াকু, দৃঢ়চেতা- শব্দগুলো হয়ে উঠেছে বাংলাদেশ ক্রিকেটের জন্য বিরল কিছু।

আক্রমণাত্মক ক্রিকেট না খেলেও যে জেতা সম্ভব সেটা এই সিরিজের প্রথম ম্যাচেই দেখিয়েছে পাকিস্তান। বাংলাদেশ গোটা ইনিংসে যেখানে ৩টা ছয় হাঁকিয়েছিল সেখানে পাকিস্তান একটা ছয়ও হাঁকায়নি। তাতেও ৫ উইকেটের জয় পায় স্বাগতিকরা। আজ দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে সিরিজটাই জিতে নিয়েছে পাকিস্তান। এই ম্যাচেও ছয়ের সংখ্যা বাংলাদেশের চেয়ে একটা কম। বাংলাদেশের ৩ আর পাকিস্তানের ২টি ছয়। অভিজ্ঞতার দিক থেকেও বাংলাদেশ দল কম যায় না পাকিস্তানের থেকে। এক মুশফিকুর রহিম না থাকার হতাশার খোলস ছেড়ে বের হতে পারেনি বাংলাদেশ দল।

যেখানে পাকিস্তান দলের নিয়মিত সদস্য ইমাম উল হক, ফখর জামান, মোহাম্মদ আমীর এবং ওহাব রিয়াজও নেই এই সিরিজের দলে।

সমস্যা কি তাহলে র‍্যাঙ্কিং? এই সফরে যাওয়ার আগে টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ বলে গেলেন, র‍্যাঙ্কিং নিয়ে ভাবছি না। ভালো খেলতে চাই, ভালো ফলাফল নিয়ে ফিরতে চাই। শেষ পর্যন্ত যা হলো সেটা, এক ম্যাচ আগেই সিরিজে হেরে গেল বাংলাদেশ। শেষ ম্যাচটা এখন কেবল আনুষ্ঠানিকতা। এই ম্যাচে অন্তত ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। তাই খেলতে চায় আক্রমণাত্মক ক্রিকেট। ম্যাচ শেষে এমনটাই জানালেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

দুই টি-টোয়েন্টির পারফরম্যান্সে স্পষ্ট, এ ফরম্যাটে বাংলাদেশ এগোচ্ছে হ-য-ব-র-ল ভাবে। অথচ সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ! তার আগে সোমবার হোয়াইটওয়াশ এড়াতে পারবে তো বাংলাদেশ?

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: