প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

১২৫ কিলোমিটার বেগে মুম্বাইয়ে ঘূর্ণিঝড়ের আঘাত আসছে, রেড এলার্ট জারি

   
প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, ২ জুন ২০২০

ছবি: ইন্টারনেট

ঘূর্ণিঝড় নিসর্গ ভারতের পশ্চিম উপকূলের দিকে ধেয়ে আসায় দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপটি ইতিমধ্যেই প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। সেটি ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তর অভিমুখ বরাবর এগিয়ে যাচ্ছে। বুধবার (৩ জুন) সন্ধ্যায় মুম্বাইয়ের ১১০ কিলোমিটার উত্তরে পলঘর এলাকা দিয়ে এ ঘূর্ণিঝড় স্থলভাগে উঠে আসবে বলে দেশটির আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে।

ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানার সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১৫ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ১২৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এই সময় পূর্ব মধ্য আরব সাগর অত্যন্ত উত্তাল থাকবে এবং স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১৩ ফুট উঁচু ঢেউ বয়ে যেতে পারে। এ সময়ে জেলেদের সাগরে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। পরিস্থিতির মোকাবেলায় মহারাষ্ট্র ও গুজরাটে জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনীর (এনডিআরএফ) ৩১টি দল মোতায়েন করা হয়েছে।

এসএ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: